পরীক্ষার ফল প্রকাশের আগেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৪ সালে অনুষ্ঠিত বিভিন্ন কলেজের অনার্স প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের পরীক্ষার ১০ বস্তা ভর্তি উত্তরপত্র দিনেদুপুরে তালা ভেঙ্গে গাজীপুরের একটি কলেজ থেকে লুট করে নিয়ে যায় ক’যুবক। এ ঘটনায় মামলা দায়েরের ১২ ঘন্টার মধ্যে শনিবার ২হাজার ৭ শ’ উত্তরপত্র সহ লুণ্ঠিত ওই ১০ বস্তা ভর্তি উত্তরপত্র উদ্ধার করে পুলিশ। এসময় এক কলেজ ছাত্রকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতের নাম অনিক (১৮)। সে গাজীপুরের শ্রীপুর থানার বরমী ছিটপাড়া এলাকার মোঃ মিজানের ছেলে এবং ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অনার্স প্রথম বর্ষের ছাত্র।

জিএমপি’র বাসন থানার এসআই নাজমুল হক স্থানীয়দেও বরাত দিয়ে জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অনার্স প্রথম বর্ষের ২০২২ সালের পরীক্ষা ২০২৪ সালে অনুষ্ঠিত হয়। পরীক্ষার ফলাফল এখনো ঘোষণা করা হয় নি। ওই পরীক্ষার বিভিন্ন কলেজের পরীক্ষার্থীদের বিপুল সংখ্যক উত্তরপত্র নিরীক্ষণের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় হতে সংগ্রহ করেন গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান পরীক্ষক ইফফাত আরা এবং তার সহকর্মী সহযোগী অধ্যাপক মোঃ শাহাদাত হোসেন। তারা উত্তরপত্রগুলো মোট ৩৯টি বস্তায় ভর্তি করে ওই কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের স্টোররুমে তালাবদ্ধ করে রাখেন। এরমধ্যে ১৯ বস্তায় ছিল ইফফাত আরা এবং ২০ বস্তায় ভর্তি করে রাখা ছিল মোঃ শাহাদাত হোসেনের উত্তরপত্র। এছাড়ও অনার্স চতুর্থ বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের ২০২১ সালের পরীক্ষার বিপুল সংখ্যক উত্তরপত্র বস্তা ভর্তি করে একই স্টোর রুমে রেখেছিলেন ওই কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মাসুদা সিকদার। শুক্রবার দুপুরে কয়েক যুবক তালা ভেঙ্গে স্টোররুম থেকে ওই বস্তাগুলোর মধ্যে ২০২৪ সালে অনুষ্ঠিত অনার্স প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের পরীক্ষার ১০ বস্তা ভর্তি ২হাজার ৭ শ’ উত্তরপত্র লুট করে নিয়ে যায়। এ ঘটনায় শুক্রবার রাতে বাসন থানায় মামলা দায়ের করেন সহযোগী অধ্যাপক ও প্রধান পরীক্ষক ইফফাত আরা।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদর জোনের সহকারি কমিশনার ফাহিম আসজাদ জানান, মামলা দায়েরের ১২ ঘন্টার মধ্যে শনিবার সকালে স্থানীয় চান্দনা চৌরাস্তা এলাকার কাজিমদ্দিন চৌধুরী স্কুলের পার্শ্ববর্তী সড়কে অভিযান চালিয়ে অনিক (১৮) নামের এক কলেজ ছাত্রকে গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছ থেকে লুণ্ঠিত ওই ১০ বস্তা ভর্তি উত্তরপত্র উদ্ধার করে পুলিশ। বস্তাগুলো থেকে ২০২৪ সালে অনুষ্ঠিত অনার্স প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের ২হাজার ৭ শ’ উত্তরপত্র জব্দ করা হয়।

বদরে আলম সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান পরীক্ষক ইফফাত আরা জানান, অনার্স প্রথম বর্ষের রাস্ট্র বিজ্ঞান বিষয়ের ২০২২ সালের পরীক্ষা ২০২৪ সালে অনুষ্ঠিত হয়। নিরীক্ষণের জন্য উত্তরপত্রগুলো জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সংগ্রহ করে মোট ৩৯টি বস্তায় ভর্তি করে কলেজের রাস্ট্রবিজ্ঞান বিভাগের স্টোর রুমে তালাবদ্ধ করে রাখা ছিল। এরমধ্যে রাস্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান পরীক্ষক মোঃ শাহাদাত হোসেনের নামে ইস্যুকৃত উত্তরপত্র ছিল। এছাড়াও অনার্স চতুর্থ বর্ষের রাস্ট্র বিজ্ঞান বিষয়ের ২০২১ সালের পরীক্ষার বিপুল সংখ্যক উত্তরপত্র একই স্টোরে রাখেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ রাস্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর মাসুদা সিকদার। এ ঘটনায় রাতেই থানায় মামলা দায়ের করা হয়েছে। কলেজের স্টোররুম থেকে চুরি করে নেওয়া ১০বস্তা ভর্তি উত্তর পত্র পরদিন স্থানীয় একটি দোকানে নিয়ে বিক্রি করতে গিয়ে পুলিশের হাতে এক যুবক ধরা পড়ে।

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ বিএম আব্দুল হান্নান বলেন, শুক্রবার দিনের বেলায় স্টোর রুমের তালা ভেঙ্গে খাতা চুরির ঘটনা ঘটে। এ বিষয়ে রাস্ট্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইফফাত আরা বাদি হয়ে থানায় মামলা করেছেন। পুলিশ বিষয়টি তদন্ত করে দেখছে।