পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে প্রশাসন। এতে ৪ শিক্ষার্থীকে এক সেমিস্টার ও ৭ শিক্ষার্থীকে একটি কোর্স বাতিলসহ অপরাধ বিবেচনা সাপেক্ষে একজনকে সতর্ক করা হয়েছে। রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এর অনুমোদন দেন। এর আগে গত ১৩ মার্চ অনুষ্ঠিত পরীক্ষা শৃঙ্খলা কমিটির ৬৬তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এ কে আজাদ লাভলু এ তথ্য নিশ্চিত করেছেন।

শাস্তিপ্রাপ্ত ১২ শিক্ষার্থীর মধ্যে পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের অপরাধের ৫(১৫), ৬(১), ৬(৩) ও ৬(১৫) ধারা মোতাবেক ৪ শিক্ষার্থীর এক সেমিস্টার ও ৭ শিক্ষার্থীর একটি করে কোর্স বাতিল করা হয়েছে। এতে ব্যবস্থাপনা বিভাগের স্নাতকোত্তর ২০২০-২১ শিক্ষাবর্ষের ২ শিক্ষার্থী ও বাংলা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ২ শিক্ষার্থীর এক সেমিস্টার বাতিল করা হয়।

এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সম্মান ২০২০-২১ শিক্ষাবর্ষের ৩ শিক্ষার্থী, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের একই বর্ষের ২ শিক্ষার্থী এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থী এবং লোক প্রশাসন বিভাগের একই বর্ষের এক শিক্ষার্থীর একটি কোর্স বাতিল করা হয়েছে।

এছাড়াও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১০১৮-১৯ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীকে পরীক্ষার হলে মোবাইল ব্যাবহার না করার জন্য সতর্ক করেছে কর্তৃপক্ষ।

আবির হোসেন, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি