গাজীপুরে শুরু হয়েছে দুইদিনব্যাপী ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা ২০২৪। ‘বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার শহরের ভাওয়াল রাজবাড়ী মাঠে এ মেলার উদ্বোধন করা হয়। গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম এ মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠাণে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- গাজীপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নাজমুস সাকিব, গাজীপুর সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক এম এ বারি, ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক। এরআগে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে এ মেলার উদ্বোধন করা হয়।

বিজ্ঞান মেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠাণ ও বিজ্ঞান ক্লাবের শিক্ষার্থী ক্ষুদে বিজ্ঞানীরা তাদের উদ্ভাবিত অন্ততঃ ৩০টি প্রযুক্তি ও বৈজ্ঞানিক যন্ত্রপাতি স্টলে প্রদর্শণ করেন। সমাপনী দিনে বিজ্ঞানভিত্তিক সেমিনার ও ছাত্র-ছাত্রীদের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হবে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় গাজীপুর জেলা প্রশাসন এ মেলার আয়োজন করে।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়তে বিজ্ঞান ও প্রযুক্তিতে আমাদের সমৃদ্ধ হতে হবে। জেলা পর্যায়ে এমন বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শিক্ষার্থীদেরকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলবে বলে মন্তব্য করেন জেলা প্রশাসক।

অনুষ্ঠাণে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠাণের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন।