রাফা অভিযান বন্ধ করতে ইসরাইলকে সতর্কবার্তা দিয়েছেন ১৩টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। জার্মানির বার্তাসংস্থা ডিপিএ নিউজের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাফা অভিযান বন্ধ করতে ইসরাইলকে সতর্কবার্তা দিয়েছেন ১৩টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। তারা ইসরাইলের প্রতি একটি চিঠিতে স্বাক্ষর করেছেন। সেখানে রাফায় স্থল অভিযান বন্ধ করতে ও গাজায় আরো সহায়তা পৌঁছানোর অনুমতি দেয়ার জন্য সতর্ক করেছেন।

সূত্রটি আরো জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও গ্রুপ অফ সেভেনের (জি-৭) প্রধান শিল্পোন্নত দেশগুলোর অন্য সদস্যরা বুধবার চার পৃষ্ঠার ওই চিঠিতে স্বাক্ষর করেন।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজের কাছে ওই চিঠিতে পাঠানো হয়েছে। সেখানে তারা ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিহুর প্রতি আহ্বান জানিয়েছেন, যেন মানবিক সহায়তার জন্য মিসরের সীমান্তবর্তী রাফা ক্রসিং খুলে দিয়ে গাজায় ক্রমবর্ধমান মানবিক সঙ্কট নিরাসন করা হয়।

চিঠিতে জি-৭-ভুক্ত যেসব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা স্বাক্ষর করেছেন, সেগুলো হলো জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, জাপান ও কানাডা। এছাড়া স্বাক্ষর করেছেন অস্ট্রেলিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং সুইডেনের পররাষ্ট্রমন্ত্রীরা।

সূত্র : আল জাজিরা