ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রইসিকে বহনকারী হেলিকপ্টারটি খুঁজে পেয়েছে উদ্ধারকারীরা। ইরানি রেড ক্রিসেন্টের উদ্ধৃতি দিয়ে এই খবর প্রকাশ করা হয়েছে। তবে প্রেসিডেন্ট এবং তার সাথীরা বেঁচে আছে কিনা সে খবর জানানো হয়নি।

গত রোববার পূর্ব আজারবাইজান প্রদেশে দুর্ঘটনার শিকার হয় ইব্রাহিম রইসিকে বহনকারী হেলিকপ্টারটি।

এর আগে এক সামরিক কমান্ডার জানান, একটি সিগন্যাল এবং এক ক্রু সদস্যের মোবাইল ফোনের মাধ্যমে হেলিকপ্টারটির ঠিক স্থান শনাক্ত করা হয়েছে।

ক্রুরা এখনৈা ওই সিগন্যালের স্থানটি খোঁজার চেষ্টা করছে বলে কুলিবন্দ জানান। জঙ্গলময় পার্বত্য এলাকা, ভারী বৃষ্টি ও ঘন কুয়াশার কারণে উদ্ধারকাজ ব্যহত হয়।

পূর্ব আজারবাইজান প্রদেশ থেকে তাবরিজে ফেরার পথে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। মোট তিনটি হেলিকপ্টার ছিল ওই বহরে। এর মধ্যে দুটি নিরাপদে ফিরলেও অপরটির সন্ধান এখনো পাওয়া যায়নি। ওই হেলিকপ্টারে রইসি ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আবদুল্লানাহিয়ান, তাবরিজের খতিবও ছিলেন। ইরানি মিডিয়া জানায়, হেলিকপ্টারটি ‘হার্ড ল্যান্ডিং’ করেছিল।

প্রতিবেশী দেশগুলো উদ্ধারকাজে সহায়তার প্রস্তাব দিয়েছে। রাশিয়া ৪৭ জন উদ্ধার বিশেষজ্ঞ পাঠানোর ঘোষণা দিয়েছে। তারা বিশেষ সরঞ্জামও বহন করছে বলে জানা গেছে।

ইরানি প্রেসিডেন্ট এই দুর্ঘটনার এক দিন আগে আজারবাইজান যান। সেখানে তিনি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে একটি ড্যাম উদ্বোধন করেন।

সূত্র : আল জাজিরা, সিএনএন এবং অন্যান্য