হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসির জানাজায় মানুষের ঢল নেমেছে। মঙ্গলবার (২১ মে) দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশের তাবরিজ শহরে তার জানাজা অনুষ্ঠিত হয়। এতে হাজার হাজার ইরানি অংশ নিয়ে প্রিয় নেতাকে শেষ বিদায় জানায়।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি। তাকে বিদায় জানাতে হাজার হাজার ইরানি পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে জড়ো হয়। তারা ইরানের পতাকা ও প্রেসিডেন্ট রাইসির ছবি হাতে নিয়ে শহরের প্রাণকেন্দ্র থেকে যাত্রা শুরু করেন। গত রোববার হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার আগে এখানেই ফিরছিলেন রাইসি।

এদিকে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি ও তার সাথে একই হেলিকপ্টারে থাকা দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আব্দুল্লাহিয়ান নিহত হয়েছেন বলে মেহের নিউজ এজেন্সি জানিয়েছে। সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইরানের আধা-সরকারি বার্তা সংস্থাটি জানিয়েছে যে ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী এবং পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতিসহ হেলিকপ্টারের অন্যান্য আরোহীরা নিহত হয়েছেন।

এতে আরো বলা হয়, রইসি নিহত হয়েছেন বলে এখনো আনুষ্ঠানিক নিশ্চিত হওয়া যায়নি, তবে চিকিৎসকরা বলেছেন যে- তারা দুর্ঘটনাস্থলে জীবনের ‘কোনো চিহ্ন’ খুঁজে পাননি।

এদিকে রইসিকে নিয়ে বিধ্বস্ত হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে। তবে সরকারি টিভি জানিয়েছে, কোনো প্রাণের চিহ্ন নেই।

ইরানের সরকারি টিভি জানিয়েছে, উদ্ধারকারী দল দুর্ঘটনার জায়গায় পৌঁছে গেছে। কিন্তু সেখানে প্রাণের কোনো চিহ্ন নেই। এখনো পর্যন্ত জীবিত কাউকে পাওয়া যায়নি।

কী হয়েছিল?
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসির সাথে একই হেলিকপ্টারে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আব্দুল্লাহিয়ান ছাড়াও আরো বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাও ছিলেন।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ইরনা জানিয়েছে, এই হেলিকপ্টারে পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতিও ছিলেন।

আজারবাইজান সীমান্তে ইরানের উত্তরাঞ্চলে রোববার পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে এই ঘটনা ঘটেছে। তবে ঠিক কী কারণে এবং কী ধরনের দুর্ঘটনা ঘটেছে, তা এখনো জানা যায়নি।

সূত্র : আরব নিউজ