গাজীপুরে এবার ঢাকাগামী তুরাগ কমিউটার ট্রেনের চাকার এক্সেল ভেঙ্গে একটি বগি লাইন চ্যুত হয়েছে। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছেন ওই চলন্ত ট্রেনের যাত্রীরা। প্রায় সাড়ে ৫ঘন্টা পর লাইনচ্যুত বগিটি উদ্ধার করা হয়। বৃহষ্পতিবার ঢাকা-ময়মনসিংহ রেলরুটের মহানগরীর ধীরাশ্রম স্টেশন এলাকায় এ ঘটনা ঘটে।

রেলওয়ের ধীরাশ্রম স্টেশনের স্টেশন মাস্টার ওবায়দুর রহমান মৃধা জানান, গাজীপুরের জয়দেবপুর স্টেশন হতে প্রতিদিনের মতো বৃহষ্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দ্যেশে রওনা হয় তুরাগ কমিউটার ট্রেন। পথে ধীরাশ্রম স্টেশনে প্রবেশের সঙ্গে সঙ্গে হঠাৎ পেছনের বগির আগের বগিটির চাকার এক্সেল ভেঙ্গে যায়। এতে ওই বগি লাইন চ্যুত হয়ে বসে পড়ে। এঘটনায় ডুয়েল গেজ ডাবল লাইনের একটি লাইনে (ডাউন লাইন) ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় আধাঘন্টা পর লাইনচ্যুত হওয়া বগিটিসহ পেছনের দুইটি বগি রেখে ওই ট্রেনটি যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। চলন্ত ট্রেনের এ দূর্ঘটনায় যাত্রীরা অল্পের জন্য রক্ষা পেয়েছেন। কোন হতাহতের ঘটনা ঘটে নি।

তিনি জানান, ঢাকা-জয়দেবপুর রেলরুটে ডুয়েল গেজ ডাবল লাইন রয়েছে। দূর্ঘটনার কারণে ঢাকাগামী লাইনটি (ডাউন লাইন) বন্ধ থাকায় আপ-লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়। এদিকে খবর পেয়ে ঢাকা থেকে রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌছে লাইনচ্যুত হওয়া বগিটি দুপুর ১২টা ৫৫ মিনিটে উদ্ধার করে। ক্ষতিগ্রস্থ বগিটি স্টেশন এলাকায় রেখে অপর বগিটি ঢাকায় নিয়ে যায় রিলিফ ট্রেন। এরপর ওই লাইনে পুনঃরায় ট্রেন চলাচল শুরু হয়।

উল্লেখ্য, এর আগে গত ৩মে ওই স্টেশন ও জয়দেবপুর স্টেশনের মাঝামাঝি ছোট দেওড়া এলাকায় যাত্রীবাহী টাঙ্গাইল কমিউটার ট্রেনের সঙ্গে তেলের কন্টেইনারবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ইঞ্জিনসহ উভয় ট্রেনের ১২টি বগি লাইনচ্যুত হয়। দুমড়ে মুচড়ে যায় বেশ কয়েকটি বগি। আহত হন উভয় ট্রেনের চালক (লোকো মাস্টার) সহ চারজন। ওই ঘটনায় তাৎক্ষণিকভাবে ৩টি তদন্ত কমিটি গঠণ ও আপগুন্টি স্টেশন মাস্টারসহ তিনজনকে সাময়িক বরখাস্ত করা হয়।