ইসরাইলি সেনাপ্রধান হার্জি হালেভি এবং যুদ্ধবিষয়ক মন্ত্রিসভার সদস্য ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে বিদ্রোহের আহ্বান জানিয়েছেন এক সৈন্য। শনিবার (২৫ মে) জেরুসালেম পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে মুখোশধারী এক ইসরাইলি সৈন্যের একটি ভিডিও প্রকাশিত হয়েছে। সেখানে ওই সৈন্যকে বলতে শোনা গেছে, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, এ ভিডিওটি আপনার জন্য। আমরা রিজার্ভ সৈন্যরা ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে চাবি হস্তান্তর করতে চাই না।

তাকে আরো বলতে শোনা যায়, ‘ভালো করে ভেবে দেখুন, আপনি কাকে চাবি দিতে চান। আমাদের ভাইয়েরা খুন বা ধর্ষিত হয়নি। আমরা বিজয় চাই। সেজন্য চাই একটি সিদ্ধান্ত। যে-ই ইসরাইলিদের ক্ষতি করেছে, আমরা তাকে ধ্বংস করতে চাই।

ভিডিওতে আরো বলা হয়, মিস্টার গ্যালান্ট, আপনি রেকর্ডটি পরিবর্তন করতে পারবেন না। আমরা শুধু প্রধানমন্ত্রীর সাথে থাকব। আপনি একটি সামরিক অভ্যুত্থান চেয়েছিলেন। আমরা আপনাকে দেখাবো সিদ্ধান্ত কী এবং বিজয় কী। দেখাবো সত্যিকারের ইহুদিরা কতটা জিতেছে।

সূত্রটি আরো জানায়, এ ভিডিও প্রকাশিত হওয়ার পর ইসরাইলি সামরিক বাহিনী (আইডিএফ) দ্রুত একটি আন্তঃবিভাগীয় বৈঠক ডাকে। সেখানে এ ধরনের ভিডিওকে আইডিএফের মূল্যবোধের গুরুতর লঙ্ঘন হিসেবে আখ্যা দেয়া হয়। এরপর তারা এর তদন্ত শুরু করে।