ইউএই বিএনপির আহ্বায়ক ও আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট এর প্রধান উপদেষ্টা জাকির হোসেন বলেছেন, মরহুম আরাফাত রহমান কোকো বাংলাদেশের ক্রীড়া ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছেন। তিনি বিসিবির চেয়ারম্যান হিসাবে বাংলাদেশের ক্রিকেট খেলার মানকে যৌক্তিক পর্যায়ে পৌঁছে দিয়েছিলেন। আজকে ক্রীড়া কিংবা সাংস্কৃতিতে পার্শ্ববর্তী দেশের প্রভাব বিস্তার হচ্ছে। খেলাধুলার আমেজ বঞ্চিত যুবসমাজ আজ অবক্ষয়ের দিকে চলে গেছে। যুব সমাজকে ধ্বংস করে একটি গোষ্ঠী তাদের অবৈধ কার্যক্রম বাস্তবায়নে ব্যস্ত। আজ দেশে গনতন্ত্র নেই, মানুষের সকল অধিকার কেড়ে নেওয়া হয়েছে। যুব ও ছাত্রসমাজকে ধ্বংস করে দিয়েছে। রাষ্ট্রবিরোধী সব কাজে যুব সমাজকে লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করা হচ্ছে। আরাফাত রহমান কোকো ফুটবল টুর্নামেন্ট কার্যক্রমের মধ্যে দিয়ে যুব সমাজকে মাদকমুক্ত, অবক্ষয় থেকে ফিরিয়ে আনা, সন্ত্রাসমুক্ত সমাজ ও ক্রীড়া প্রেমিক মানুষের হারিয়ে যাওয়া সেই ক্রীড়াঙ্গন আবারো ফিরিয়ে আনতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমান উদ্দ্যোগ গ্রহণ করেছেন। রোববার (৯জুন) আমিরাতের আজমানে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্টের সময় কাল নির্ধারণ ও জার্সি উন্মোচন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ইউএই বিএনপির যুগ্ম আহ্বায়ক ও বাংলাদেশ সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সালাম তালুকদার বলেন, মানুষ মনের আনন্দ হারিয়ে ফেলেছে। ঘুম থেকে উঠেই দেখতে পাই মানুষে মানুষে হানাহানি, দখলদারিত্ব ও সন্ত্রাসীদের দৌড়ত্ব। এসব কুকর্মে যুব সমাজকে ঢাল হিসেবে ব্যবহার করে আজ তাদেরকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। দেশ আজ গণতন্ত্রহীন, মানুষের স্বাধীনতা বলতে কিছু নেই। হারিয়ে যাওয়া বাংলাদেশ আবারো ফিরিয়ে আনতে হবে। কাজেই মানুষের মাঝে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ ফিরাতে হলে শুধু রাজনীতি, সমাজনীতির পাশাপাশি দেশীয় ক্রীড়া ও সাংস্কৃতিকে প্রাধান্য দিতে হবে। এই প্রেক্ষাপটে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারুণ্যের আইকন দেশনায়ক তারেক রহমান কর্তৃক আরাফাত রহমান কোকো ফুটবল টুর্নামেন্ট ঘোষণাকে একটি যুগোপযোগী সিদ্ধান্ত বলে মনে করি।

টুর্নামেন্ট পরিচালনা সংক্রান্ত উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পরিচালনা কমিটির প্রধান শাহেদ আহমেদ রাসেল ও সংগঠনের আহ্বায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম রুপু। এসময় তারা বলেন, ঈদুল আজহার পর পরই ইউএই’র সাতটি প্রদেশে জাতীয়তাবাদী শক্তি ও ক্রীড়াপ্রেমি প্রবাসীদের সমন্বয়ে টিম গঠন করে টুর্নামেন্ট কার্যক্রম অনুষ্ঠিত হবে। আশাকরি এতে পুরো আমিরাত জুড়ে বাংলাদেশি প্রবাসীদের মধ্যে একটি উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হবে।

আরাফাত রহমান কোকো স্মৃতি টুর্নামেন্ট’ ২০২৪ পরিচালনা পরিষদের সচিব ইলিয়াছ আমির আলীর সঞ্চালনায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইন্জিনিয়ার এসোসিয়েশন আমিরাতের সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুস সালাম খান, ইউএই বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক এম এনাম হোসেন, জিয়াউর রহমান ফাউন্ডেশন আমিরাতের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন, টুর্নামেন্ট পরিচালনা পরিষদের প্রধান সমন্বয়ক শাহেদ আহমদ রাসেল, সংগঠনের আহ্বায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম রুপু, প্রকৌশলী করিমুল হক, শাহীনুর শাহীন, তছলিম উদ্দিন চৌধুরী, শেখ সেলিম, শামছুন নাহার স্বপ্না, নীল রতন দাস, এস এম মোদাসসের শাহ, মজিবুল হক মঞ্জু, সরকার আহাদ উজ্জামান, আনোয়ার হোসেন, ইসমত আলী, আনোয়ার আব্দুল করিম, এম আর সজীব গাজী, শেখ রেমন, হারুনুর রশিদ, তরিকুল ইসলাম, রিপন মিজুমদার, শাহাদাত হোসেন সুমন, নাছির উদ্দিন চৌধুরী, ইমাম শরীফ ইমু, লিটন তালুকদার, মোহাম্মদ লোকমান, পাপ্পু খান, ফরিদ হোসেন, রিয়াজুল ইসলাম মিঠু, হারুনুর রশিদ, আতিকুর রহমান আতিক, কাজী এরশাদ ও নুরুল কবির প্রমুখ।

এম এনাম হোসেন
দুবাই, (ইউএই)