Amir-Hossen-Amuসামূদ্রিক সম্পদ নিয়ে দেশের সার্বভৌমত্বে আঘাত হানার আশঙ্কা প্রকাশ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, বাংলাদেশের সীমারেখার সমুদ্র তলে শুধু তেল-গ্যাস ছাড়াও আরো মূল্যবান সম্পদ রয়েছে। যা বিদেশিদের চোখে পড়েছে। যার কারণে দেশে মাঝে মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। সমুদ্র তলদেশে যা আছে প্রধানমন্ত্রী চান নিজস্ব সরঞ্জমাদি তৈরি করে উত্তোলন করতে। আর তা না হলেও দেশের স্বার্থ রক্ষা করে বিদেশিদের মাধ্যমে ব্যবস্থা করা। এ ক্ষেত্রে দেশের সার্বভৌম আঘাতপ্রাপ্ত হতে পারে।রবিবার মতিঝিলে ঢাকা চেম্বার অব কর্মাস এন্ড ইন্ড্রাস্ট্রিজ ভবনে ‘রফতানি বৃদ্ধিতে এক্রেডিটেশনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এমন আশঙ্কা প্রকাশ করেন। শিল্প মন্ত্রনালয়, বাংলাদেশ এক্রেডিটেশন বোর্ড, ঢাকা চেম্বার এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) যৌথ উদ্যোগে এই সেমিনারের আয়োজন করা হয়।

চিনি ব্যবসায়ীদের হুঁশিয়ারি দিয়ে শিল্পমন্ত্রী বলেন, চিনি শিল্প প্রসারে সরকার উদ্যোগ গ্রহণ করেছে। সরকার চিনির দাম নির্ধারণ করে দিলে আপনারা (ব্যবসায়ীরা) দাম কমিয়ে সরকারকে বেকায়দার ফেলতে চান। এ রকম হলে সরকার সমতা রক্ষায় অতিরিক্ত শুল্ক আরোপ করবে।  প্রয়োজনে সরকারই চিনির র-মেটারিয়াল আমদানি করে পরিশোধন করবে।

পণ্যের মান বজায় রাখার আহ্বান জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, পণ্যের মান বজায় না থাকলে আন্তর্জাতিক বাজারের প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না। এতে জাতীয় অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে। ঢাকা চেম্বারের সভাপতি মোহাম্মদ শাহজাহান খানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএবি সদস্য ইঞ্জিনিয়ার এম লিয়াকত আলী। বক্তব্য রাখেন বিএবির মহাপরিচালক মোঃ আবু আব্দুল্লাহ, বিল্ড চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।