indexজুনের মধ্যেই মূল পদ্মাসেতুর কাজ শুরু হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। আজ বৃহস্পতিবার বিকেলে সেতু ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। মন্ত্রী জানান, পদ্মাসেতুর কাজ শুরু হওয়ার পর আগস্ট মাসের দিকে নদী শাসনের কাজ শুরু হবে। এ জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো দরপত্র ক্রয় করেছে। পদ্মা বহুমুখি সেতু প্রকল্পের জন্য তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড, ডায়েলিম এল অ্যাণ্ড টি জেভি এবং স্যামসাং ফি অ্যান্ড পি করপোরেশন দরপত্র ক্রয় করেছে।

অপরদিকে নদী শাসন প্রকল্পের জন্য কারিগরি দরপত্র ক্রয়ের শেষ দিনে প্যান্টা ওশিয়ান কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড, হাইয়ুন ডাই ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন লিমিডেট, পদ্মা আরটিসি জয়েন্ট ভেনচার, জেনডিনাল এনভি বেলজিয়াম, সিললো হাইড্রো করপোরেশন লিমিটেড দরপত্র কিনেছে।

মন্ত্রী জানান, নদী শাসন প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৭৭৭.২০ মিলিয়য়ন মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় পাঁচ হাজার তিনশ ৬২ কোটি ৬৮ লাখ টাকা। পদ্মাসেতু কাজের প্যাকেজ ও প্রাক্কলিত ব্যয় ১৩২৯.৩০ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ নয় হাজার ১৭২ কোটি ১৭ লাখ টাকা।

মন্ত্রী বলেন, বর্ষার আগেই নদী শাসন কাজের অংশ হিসেবে নদীভাঙন প্রতিরোধে ৯০ কোটি টাকার কাজ করা হবে। এ কাজটা করবে পানি উন্নয়ন বোর্ড। পরে দীর্ঘকালীন কাজের জন্য ৭শ কোটি টাকার একটি অন্তর্জাতিক টেন্ডার আহ্বান করা হবে।

ওবায়দুল কাদের বলেন, পদ্মাসেতু এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা। এ সেতু নির্মাণে ফান্ড কোনো সমস্যা নয়। বড় অর্থনৈতিক অর্জনের জন্য ছোট বিনিয়োগ করতে সমস্যা নেই। সবশেষে তিনি বলেন, এরকম একটা মেগা প্রজেক্ট নিয়ে প্রতারণা করছি না। আমরা জাতিসংঘের সঙ্গে প্রতারণা করছি না। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সেতু সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম।