4 গুলশানের বাসভবনের সামনে অতিরিক্তি পুলিশ মোতায়েন করার কারণে খালেদা জিয়া বের হতে পারছেন না এমন খবর জানা গেলেও রাত ১টা ২২ মিনিট এ দিকে তিনি শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়েছেন।
দলীয় সূত্রে এ কথা নিশ্চিত হওয়া গেছে।
এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে খালেদা জিয়ার গুলশানের  বাসভবনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। তখনই তার শহীদ মিনারের উদ্দেশে রওনা দেয়ার কথা ছিল।

পুলিশি ‘বাধা‘র কারণে একুশের প্রথম প্রহরে খালেদা জিয়াকে শহীদ মিনারে যেতে দেয়া হয়নি বলে অভিযোগ করেছে বিএনপি। দলের চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান জানান,  রাত সাড়ে ১১টা থেকেই গুলশানের বাসার সামনে ব্যাপক পুলিশ অবস্থান নিয়ে ব্যারিকেড তৈরি করে বাধা প্রদান করে। সোয়া ১২টার দিকে খালেদা জিয়া তার গুলশানের কার্যালয়ে আসেন। এরপর সাড়ে ১২টায় সিনিয়র নেতাদের নিয়ে তিনি শহীদ মিনারের উদ্দেশে রওনা হন।

রাত ১টার দিকে খালেদা জিয়ার গাড়িবহর শহীদ মিনারের প্রাঙ্গনে এসে পৌছায়। এরপর নেতাদের নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শহীদ মিনারের বেদিতে পৌঁছান।

এসময়ে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মাহবুবুর রহমান, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়,নজরুল ইসলাম খান, আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, সাদেক হোসেন খোকা, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা শাহজাহান ওমর, ওসমান ফারুক, যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, মহানগর সদস্য সচিব আবদুস সালাম, সাবেক সাংসদ জয়নুল আবদিন ফারুক, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, আবুল খায়ের ভ্ইুয়াসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

৫ জানুয়ারির নির্বাচন বর্জন করায় এই প্রথম সরকারি প্রটোকলের বাইরে রাষ্ট্রীয় অনুষ্ঠানের পর সাধারণ মানুষের সঙ্গে খালেদা জিয়া দলীয় নেতাদের নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করেন।

এর আগে ১২টা ০১ মিনিটে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং এরপরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষা শহীদদের প্রতি জাতির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর স্পিকার শিরিন শারমিন চৌধুরীসহ মন্ত্রিসভার সদস্য বর্গ, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদসহ রাষ্ট্রদূত-হাইকমিশনাররা ও তিন বাহিনী প্রধান পুষ্পস্তবক অর্পণ করেন।

এবার খালেদা জিয়া সংসদে প্রধান বিরোধী দলীয় নেতা না হওয়ায় শহীদ মিনারে যেতে যেন তিনি দেরি করতে বাধ্য হন তার কৌশল হিসেবে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে সূত্রে জানা গেছে।