1বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দুটি মামলায় যথাযথ আইনী প্রক্রিয়া অনুসরণ না করে চার্জ গঠন করার প্রতিবাদে  সুপ্রিমকোর্টে অনশন করেছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার বেলা ১ টায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে বিএনপিপন্থি আইনজীবীদের নেতৃত্বে এ কর্মসূচি পালন করা হয়।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ অনশন পালন করা হয়। এর আগে গত ৩০ মার্চ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পক্ষ থেকে এ কর্মসূচির ঘোষণা করা হয়। এছাড়াও ওই দিন সুপ্রিমকোর্টসহ সারাদেশে কালো পতাকা মিছিল ও প্রতিকী অনশনের কর্মসূচি ঘোষণা দেয়া হয়।  গত ১৯ মার্চ জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল মামলায় যথাযথ আইনী প্রক্রিয়া ছাড়া বেগম খালেদা জিয়াসহ তারেক রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ঢাকার ৩ নম্বর আদালতের বিচারক বাসুদেব রায়।

অভিযোগ গঠন করা আইন সঙ্গত নয় উল্লেখ করে আইনজীবীরা বলেন, এ ঘটনা নজিরবিহীন। বিচার বিভাগে ধ্বংসের ষড়যন্ত্র চলছে।

বিচারক বাসুদেব রায়ের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করবেন বলেও তারা জানান।

গত ১৯ মার্চ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার বিশেষ জজ-৩ এর বিচারক বাসুদেব রায়।

ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার সভাপতিত্বে প্রতিকী অনশন কর্মসূচীতে আরও উপস্থিত ছিলেন- সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, সাবেক মন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমর, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আলী, সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন, সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল এবং ড. এসএম জুলফিকার আলী জুনু প্রমুখ।