1দৈনিক বার্তা: রাজধানীতে চালু হল লাইভ ট্র্যাকিং ও ফ্রি ওয়াই-ফাই ইন্টারনেট সুবিধা সম্বলিত ডিজিটাল বাস সার্ভিস। বৃহস্পতিবার ফার্মগেট বাসস্টান্ডে প্রাথমিকভাবে বিআরটিসির ২০টি বাসের উদ্বোধন করেন যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের। মতিঝিল-উত্তরা রুটে বাসগুলো চলবে।

উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ইউএনডিপি ও ইউএসএইড এর অর্থায়নে পরিচালিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের কারিগরি সহায়তায় ডিজিটাল বাস কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি বলেন, পরীক্ষামূলকভাবে চালু হওয়া এ উদ্যোগের মাধ্যমে একজন যাত্রী খুব সহজে সাইট থেকে বাসের রুট, নিদিষ্ট বাসটি কোন রুটে কোনদিকে যাচ্ছে, তা লাইভ ট্র্যাকিং করতে পারবেন। এছাড়া বিআরটিসি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অফিসে বা যেকোনো জায়গায় বসে অনলাইনে বিভিন্ন বাসের রুটের সর্বশেষ অবস্থা দেখতে পারবেন এবং প্রয়োজনমতো নির্দেশনা দিতে পারবেন।

মন্ত্রী বলেন, ডিজিটাল বাস কার্যক্রমের আরেকটি সুবিধা হচ্ছে যাত্রীদের জন্য ফ্রি ওয়াই-ফাই ইন্টারনেটের ব্যবস্থা করা। একজন যাত্রী তার স্মার্টফোনের মাধ্যমে বাসের ভেতরে স্টিকারে থাকা কিউআর কোড স্ক্যান করে ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এই সুবিধা পাওয়ার জন্য বাস যাত্রীর স্মার্টফোনে অ্যাপ্লিকেশনটি থাকতে হবে।

তিনি বলেন, পরীক্ষামূলক কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়ন হলে ঢাকাসহ দেশের অন্যান্য স্থানে একই ধরনের উদ্যোগ নেওয়া হবে।

মন্ত্রী আরও বলেন, ঢাকার যাতায়াত ব্যবস্থার জন্য কোনো আদর্শ যাতায়াত (ট্রানজিট) ম্যাপ বা দিকনির্দেশনা না থাকায় প্রয়োজনের সময় সঠিক তথ্য খুঁজে পাওয়া খুবই কষ্টকর। বাসযাত্রীদের দুর্ভোগ লাঘব ও পরিকল্পিত পরিবহন ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে আগামীতে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহার উপযোগী অ্যাপ্লিকেশন তৈরি এবং বাস ম্যাপ প্রিন্ট করে সাধারণ মানুষের মধ্যে বিতরণের পরিকল্পনা রয়েছে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামে।

উদ্বোধনী সভায় আরো উপস্থিত ছিলেন, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিআরটিসি’র চেয়ারম্যান জসিম উদ্দীন আহমেদ, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার এবং এটুআই এর জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা প্রমুখ।