1মোস্তাফিজুর রহমান টিটু/দৈনিক বার্তা: যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মোটর সাইকেল আমাদের দেশে এখন মূর্তিমান আতঙ্ক। বিআরটিএ’র হিসেব অনুযায়ি দেশে ১০লাখের মতো মোটরসাইকেল রয়েছে। অথচ এ পর্যন্ত মাত্র ৩৮হাজারের মতো মোটরসাইকেলে নাম্বার প্লেট সংযোজিত হয়েছে। বাকিগুলো নম্বর ও লাইসেন্স ছাড়া চলাচল করছে। বিশেষ করে সীমান্ত এলাকায় এ দৃশ্যপট ভয়াবহ। এটা আমাদের জন্য একটা খারাপ দিক। এ ব্যাপারে আমাদের জরিপ চালিয়ে শীঘ্রই আইনগত ব্যবস্থা নিতে হবে। তা না হলে আমরা যানজট ও দূর্ঘটনা কমাতে যে বহুমুখী তৎপরতা শুরু করেছি, তাতে খুব একটা অবদান রাখতে পারবো না।
গাজীপুর জেলা সদরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) পরিদর্শণে এসে বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
এসময় যোগাযোগমন্ত্রী আরো বলেন, বিএমটিএফ আমাদের দেশের সম্পদ, আমাদের গর্ব। বর্তমানে এ প্রতিষ্ঠান থেকে বছরে নিট ৯০কোটি টাকা আয় হচ্ছে। আগামি (মে মাস) মাসে চট্টগ্রামের বাঁশখালীতে বিদেশী অর্থায়নে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বিএমটিএফ কয়লা চালিত পাওয়ার প্ল্যান্ট তৈরির কাজের চুক্তি হতে যাচ্ছে। এটা উৎপাদনে গেলে প্রতিবছর ১ হাজার কোট টাকা আয় হবে। এক সময় বিএমটিএফ একটি দেউলিয়া প্রতিষ্ঠান ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত দু’হাজার সালের ২৭ জুলাই এ প্রতিষ্ঠানটি সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেন। এরপর থেকেই এটি একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়।
যোগাযোগমন্ত্রী বলেন, আমাদের দেশের পুরানো রাস্তাগুলো এতো বেশী পুরাতন ও খারাপ হয়েছে যে এগুলো বিটুমিন দিয়ে আর সংস্কার করা যাচ্ছে না। তা ছাড়া রাস্তাগুলো বেশী লোডও বহন করতে পারছে না। তাই বিশ্বের উন্নত দেশের মতো আমাদের দেশের রাস্তাগুলো কংক্রিটের করা যায় কি-না সে ব্যাপারে আমরা চিন্তা ভাবনা করছি। রাস্তাগুলো কংক্রিটের হলে তা মজবুত ও অতিরিক্তলোড বহন করতে পারবে।
বিএমটিএফ’র মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও প্রশিক্ষণ) জিএম সারোয়ার বলেন, এ প্রতিষ্ঠাণে মোটরসাইকেল, পিক-আপ, ট্রাক, বাসসহ বিভিন্ন ধরনের দুই, তিন ও চার চাকার সামরিক ও বেসামরিক গাড়িসংযোজন, পল্লী বিদ্যুতের মালামাল উৎপাদন, জুতা তৈরি, সিএফএল বাল্ব, গাড়ির ডিজিটাল নম্বর প্লেট, কৃষি যন্ত্রপাতি, ম্যানহোলের ঢাকনা, টেক্সটাইল কারখানার মেশিনারিজ উৎপাদনসহ বিভিন্ন যন্ত্রপাতি ও সামগ্রী তৈরি হচ্ছে।
এর আগে বাংলাদেশে মেশিন টুলস ফ্যাক্টরির ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল কাজী শরিফ কায়কোবাদ যোগাযোগমন্ত্রীকে কারখানার সামগ্রিক কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। পরে মন্ত্রী ওই কারখানার ডিজিটাল নাম্বার প্লেট তৈরী ও গাড়ী সংযোজনসহ বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন। এসময় বিএমটিএফ’র এমডি মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসানুল হক মিয়া, ডাইরেক্টর (প্রডাকশন) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইফুল আলমসহ প্রমূখ উপস্থিত ছিলেন।