2দৈনিক বার্তা :  খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের (কেপিপিএল) প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)’র অর্থ গ্রহণ হাইকোর্ট স্থগিত রাখার নির্দেশ দিয়েছে।

বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ জনস্বার্থে দায়ের করা এক রিট পিটিশনের শুনানি শেষে বুধবার এ আদেশ দেয়।

একই সঙ্গে আদালত,অর্থগ্রহণের ব্যপারে কেন ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হবে না- তার কারণ জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে। দুই সপ্তাহের মধ্যে অর্থ সচিব, বিএসইসি,  কেপিপিএল, সোনালী ইনভেস্টমেন্টকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৩০ এপ্রিল একটি জাতীয় দৈনিকে শেয়ারবাজার  থেকে অর্থ উত্তোলনের জন্য খুলনা  কেপিপিএল’র আইপিও নিয়ে মিথ্যা তথ্যে ৪০কোটি টাকা  তোলার প্রস্তাব এবং গত ৪ মে ব্যবস্তা নেয়নি বিএসইসি শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন যুক্ত করে আইনজীবী রায়হানুল মোস্তফা রিটটি দায়ের করেন।

আবেদনকারীর আইনজীবী জিয়াউর রহমান সাংবাদিকদের বলেন, শুনানি  শেষে আদালত দুই সপ্তাহের জন্য কেপিপিএলের আইপিও’র চাঁদা গ্রহণ স্থগিত রাখার নির্দেশ দেয়।তিনি বলেন,সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় রিট আবেদনটি করা হয়। প্রতিবেদন প্রকাশের পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ ব্যাপারে কোনো ব্যবস্থা নেয়নি।

কেপিপিএল’কে আইপিও-এর মাধ্যমে বাজার  থেকে  মোট ৪০  কোটি টাকা সংগ্রহের অনুমোদন  দেয় বিএসইসি।এ  শেয়ারের  ফেস ভ্যালু ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে  কোনো প্রিমিয়াম  নেয়া হয়নি। গত  রোববার  থেকে  কোম্পানিটির আইপিও আবেদন  নেয়া শুরু হয়, যা  ৮  মে পর্যন্ত চলার কথা ছিল।