SONY DSC

দৈনিকবার্তা-নড়াইল, ৩১ জানুয়ারি: সুলতান স্বর্ণপদক ২০১৫: বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯০তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে নড়াইলে ২২ জানুয়ারি ২০১৫ থেকে অনুষ্ঠিত হয় সপ্তাহব্যাপী সুলতান মেলা। নড়াইল সরকারি ভিক্টোরিয়া মহাবিদ্যালয়ের সুলতান মঞ্চ চত্বরে মেলার উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সপ্তাহব্যাপী এ মেলা আয়োজনে প্রতি বছরই থাকে গ্রামীন খেলা-ধুলা, চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি অনুষ্ঠান, সেমিনার, স্বর্ণপদক প্রদান, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

সুলতান মেলার উল্লেখযোগ্য বিষয় সুলতান স্বর্ণপদক প্রদান। প্রতিবছরের ধারাবাহিকতায় এবছর স্বর্ণপদকের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমী। সুলতান স্বর্ণপদক ২০১৫ মনোনিত হয়েছেন আন্তর্জাতিক খ্যাতিমান শিল্পী কালিদাস কর্মকার। গত ২৮ জানুয়ারি ২০১৫ বিকেল ৪টায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া মহাবিদ্যালয়ের সুলতান মঞ্চ চত্বরে সমাপনী অনুষ্ঠানে আন্তর্জাতিক খ্যাতিমান শিল্পী কালিদাস কর্মকারের হাতে পদক তুলে দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বি:দ্র: পদক প্রদানের ছবি সংযুক্ত।

শিল্পী কালিদাস কর্মকার জন্মগ্রহন করেন ১৯৪৬ সালে ফরিদপুর শহরের নিলটুলীতে। তিনি ১৯৬২-৬৪তে ঢাকা ইনস্টিটিউট অব আর্টি থেকে ২ বছরের কোর্স শেষ করে, ১৯৬৯ সালে কলকাতায় গভর্নমেন্ট কলেজ অব্ ফাইন আর্টস এবং ক্রাফ্ট থেকে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রী লাভ করেন। এ পর্যন্ত তার দেশে বিদেশে নির্বাচিত চিত্র প্রদর্শনীর সংখ্যা ৭১তম। তিনি বহু আন্তর্জাতিক দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহন করেছেন ও আন্তর্জাতিক সম্মান লাভ করেছেন। বাংলাদেশে ছাপচিত্র-শিল্পের প্রচার ও প্রসার আন্দোলনে গ্রাফিক্স আঁতেলিয়ার-৭১ এর মাধ্যমে তার ভূমিকা স্বরন-যেগ্য। ভারত ছারাও পোলান্ড, ফ্রান্স, জাপান, আমেরিকাতে আধুনিক শিল্পের বিভিন্ন মাধ্যমে উচ্চতর ফেলোশিপ নিয়ে সমকালিন চারুকলা মাধ্যমে পরিক্ষা নিরিক্ষা করেছেন।

তিনি ১৯৭৬ সন থেকে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে দেশেবিদেশে কাজ করে আসছেন। শিল্পী কালিদাসের ছবিতে বর্তমান সময়, অবিশ্রান্ত, মানবীয় অভিজ্ঞতার সম্পর্কের ভাষা মূর্ত করে তোলে। তার ছবির শেকড় গাঁথা এ জনপদেরই মাটিতে। এ ভূখন্ডের যাপনপ্রনালী, নানা ধর্মের সমন্বয়, লোকশিল্পের নানা প্রতীক উপাদন হিসেবে এসেছে শিল্পী কালিদাসের চিত্রকলায়। তাঁর চিত্রকলায় এ জনগোষ্ঠির বিভিন্ন আন্দোলনের অনুসঙ্গে এসেছে তাবিজ, কবজ আর কড়ি। কাগজের মন্ডের পটভূমিতে কখনো চকিতে ধরা পড়েছে মৃত্যুমুখ মুক্তিযোদ্ধার যন্ত্রনাকাতর হাতের ইঙ্গিত। শিল্পী কালিদাসের চিত্রকলায় এসেছে আবহমান বাঙালির নিশ্বাস, কিন্তু চিত্রকলার স্বভাব কোথাও ঢলে পড়েনি। শিল্পীর উচ্ছাস, অভিব্যাক্তি, শুদ্ধতা, বেদনা, স্মৃতি আর একাকিত্ব এ সবই যেন এক পাললিক শিল্পীর প্রত্যাবর্তন।