নুরুল-ইসলাম-নাহিদ

দৈনিকবার্তা- ঢাকা, ৬ ফেব্রুয়ারি: এসএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে হরতালসহ পরীক্ষা বাধাগ্রস্ত হয় এমন কর্মসূচি না দিতে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।হরতালের কারণে আর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার তারিখ পরিবর্তন করা প্রয়োজন হবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শুক্রবার সকালে রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী এ আহ্বান জানান।

পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, সকাল ১০টা পর্যন্ত সারা দেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা হচ্ছে। কোথাও কোনো অঘটনের খবর পাওয়া যায়নি।অস্বাভাবিক পরিস্থিতির মধ্যে পরীক্ষা হচ্ছে এমনটা উল্লেখ করে মন্ত্রী বলেন, খবর পেয়েছি ছাত্রদল কোনো কোনো বিভাগীয় পর্যায়ে হরতাল ডেকেছে। আজ তো পরীক্ষা ছাড়া কোনো কিছু হওয়ার কথা নয়। সুতরাং যে ছাত্র সংগঠন ছাত্রদের পরীক্ষা বাধাগ্রস্ত করতে হরতাল ডাকে, তাদের রাজনীতি ও অবস্থাটা আপনারাই বোঝেন। প্রশ্ন ফাঁস নিয়ে কোনো বিভ্রান্তি যেন ছড়ানো না হয়, এ জন্য গণমাধ্যমের কাছে অনুরোধ জানান মন্ত্রী। নাহিদ বলেন, আগামী ৩০-৪০ বছর এই শিক্ষার্থীরাই বাংলাদেশকে নেতৃত্ব দিবে। হরতালের কারণে পরীক্ষা পেছালে তাদের আত্মবিশ্বাসে ঘাটতি দেখা দেয়।

সিলেটসহ বেশ কয়েকটি বিভাগীয় শহরে পরীক্ষা মধ্যেই ছাত্রদল হরতাল ডেকেছে। এ ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, এ হরতালের মূল উদ্দেশ্যে পরীক্ষা প্রতিহত করা। একটি ছাত্র সংগঠন হয়ে ছাত্রদের বিরুদ্ধে হরতাল দেওয়া কোনো রাজনীতি হতে পারে না।পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে মন্ত্রী বলেন, প্রায় ১৫ লাখ শিক্ষার্থী এবার পরীক্ষা দিচ্ছে। এরা কোনো দলের নয়। এরা আ’লীগ বা বিএনপি বোঝে না। পরীক্ষার তারিখ যাতে পেছাতে না হয় এজন্য তিনি বিরোধী দলকে আর হরতাল কর্মসূচি না দেওয়ার আহ্বান জানান।২ ফেব্র“য়ারি আজকের এই পরীক্ষা শুরুর কথা ছিল। বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের হরতালের কারণে শুক্রবার নিয়ে আসা হয়।এবার সারা দেশে ৩ হাজার ১১৬টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। ১০টি শিক্ষা বোর্ডের মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন।