UN_Human_Rights_Commissioner_550

দৈনিকবার্তা-ঢাকা, ১৩ ফেব্রুয়ারি : বিএনপি জোটের ডাকা দেশব্যাপী হরতাল ও অবরোধে চলমান সহিংসতা ও প্রাণহানিতে জাতিসংঘ উদ্বেগ প্রকাশ করেছে। বুধবার জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের মুখপাত্র স্টিফেন ডুজারিচ নিউইয়র্কে বলেন, বিষয়টি নিয়ে এখানে বেশ কয়েকবার বলেছি, গত বছরের শুরু থেকেই বাংলাদেশের সহিংসতা ও সহিংসতার ফলে লোকজনের প্রাণহানিতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের স্থিতিশীলতা ও ইতিবাচক উন্নয়নের ব্যাপারে জাতিসংঘ মহাসচিব ব্যক্তিগতভাবে অঙ্গীকারাবদ্ধ এবং জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার বাংলাদেশ। মুশফিকুল ফজল বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য, যিনি নিজেকে একজন সাংবাদিক হিসেবে পরিচয় দিয়ে ব্রিফিংয়ে জাতিসংঘের মহাসচিবের মুখপাত্রের কাছে জানতে চেয়েছিলেন, বাংলাদেশের চলমান সহিংসতার প্রেক্ষাপটে শুধু উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়াই কি জাতিসংঘের জন্য যথেষ্ট, না কি বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের স্বার্থে জাতিসংঘের বেশি কিছু করা উচিত। জবাবে জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র বলেন, জাতিসংঘের সাবেক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশের বিষয়টি দেখার জন্য দায়িত্ব দিয়েছেন। জাতিসংঘের মহাসচিব এবং তিনি সেই কাজটি করছেন।

গত বুধবার অস্কার ফার্নান্দেজ তারানকোর সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। ওই বৈঠকে বাংলাদেশের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা সাংবাদিকরা জানতে চাইলে ডুজারিচ বলেন, এ ব্যাপারে অনুমান থেকে কোন কিছু বলা ঠিক হবে না।
তিনি বলেন, আমি বরং অনুমান নির্ভর কিছু না বলে প্রকৃত তথ্য দেয়ারই চেষ্টা করবো।