শিল্পমন্ত্রী আমির হোসেন আমু-1

দৈনিকবার্তা-ঢাকা, ১৭ ফেব্রুয়ারি: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু দাবি করেছেন দেশে কোনো অস্বাভাবিক পরিস্থিতি নেই। অথচ একটি মহল অস্বাভাবিক পরিস্থিতির প্রচারণা চালাচ্ছে। অস্বাভাবিক পরিস্থিতি প্রচার-প্রচারণার মধ্যেই সীমাবদ্ধ বলে তিনি মন্তব্য করেন।মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এর আগে শিল্পমন্ত্রীর সভাপতিত্বে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, আইন-বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী এডভোকেট আনিসুল হক, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, পুলিশ-বিজিবিসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমু বলেন, অস্বাভাবিক পরিস্থিতি বলে কিছু নেই। তাদের এই অস্বাভাবিক অবস্থা প্রচার-প্রচারণার মধ্যেই সীমাবদ্ধ। দেশে হরতাল অবরোধ হচ্ছে বলে আমাদের কোন খবর নেই। বর্তমান পরিস্থিতিতে সরকার সন্তুষ্ট বলে তিনি মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, কোন দল বা সরকারের বিরুদ্ধে নয়, বিএনপি-জামায়াত জোট রাষ্ট্রীয় সার্বভৌমত্বের বিরুদ্ধে নাশকতায় লিপ্ত রয়েছে।তিনি বিএনপিসহ ২০-দলীয় জোটের অবরোধ-হরতাল কর্মসূচিকে রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে জঙ্গিবাদি কার্যকলাপ আখ্যা দিয়ে মন্ত্রী বলেন, ২/১ এলাকায় নাশকতা ছাড়া দেশের কোথাও হরতাল-অবরোধ হচ্ছে না। আইন-শৃঙ্খলা বাহিনীর পদক্ষেপের কারণে তাদের কথিত ওই অস্বাভাবিক পরি¯ি’তিও স্থিমিত হয়ে গেছে। দেশের সর্বত্র দোকান-পাট সবই খোলা হচ্ছে।

শিল্পমন্ত্রী বলেন, দেশে অস্বাভাবিক পরিস্থিতি বলে কিছু নেই। অথচ একটি মহল অস্বাভাবিক পরিস্থিতির প্রচারণা চালাচ্ছে। তাদের এই অস্বাভাবিক অবস্থা প্রচার-প্রচারণার মধ্যেই সীমাবদ্ধ।আমু বলেন, গত ২৪ ঘন্টায় রাজধানী থেকে সারাদেশে ২৮ হাজার যানবাহন চলাচল করেছে। অপরদিকে সারাদেশ থেকে একই সময়ে ২৭ হাজার যানবাহন রাজধানীতে এসেছে।

তিনি বলেন, বিশেষ একটি মহল দেশকে পিছিয়ে রাখতে হরতাল-অবরোধের নামে ষড়যন্ত্র করছে। তারা দেশে ২০১৪ সালের ৫ জানুয়ারির আগে সাংবিধানিক শূন্যতা সৃষ্টি করতে চেষ্টা করেছিল। সেময় তারা তা পারেনি। আর কখনোই তারা পারবে না।তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে আন্তর্জাতিক মানে পৌঁছে দিতে সক্ষম হয়েছেন। কোন মহলের ষড়যন্ত্রই আর এটাকে ক্ষতি করতে পারবে না।তিনি বলেন, ‘বিদ্যমান নাশকতার সাথে বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গারা জড়িত কিনা তা আইন-শৃংখলা বাহিনী তদন্ত করে দেখছে।

রাতে ৯টার পর বাস-কোচ চলাচল বন্ধ দেশের পরিস্থিতি অস্বাভাবিক কি-না এহেন প্রশ্নর জবাবে শিল্পমন্ত্রী সাংবাদিকদের বলেন, ১৯৭৫-পরবর্তীতে সামরিক শাসক জিয়া দেশে লাগাতারভাবে প্রায় সাড়ে ৪ বছর কার্ফু জারি করে রেখেছিলো। তখন রাতে কেউ চলাচল করতে পারতো না। বর্তমানে তার চেয়ে দেশের পরিস্থিতি অনেক ভালো রয়েছে। দেশের পরিস্থিতি শান্ত থাকলে এসএসসি পরীক্ষা পেছাতে হল কেন? সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে আমু বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে এসএসসি পরীক্ষা পেছানো হয়েছে।

সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে এসএসসি পরীক্ষা পেছানো হয়েছে। কারণ ওই জঙ্গিবাদীদের বিবেক বলে কিছু নেই। প্রধানমন্ত্রী মাতৃত্বসুলভ দৃষ্টিভঙ্গিতে পরীক্ষা পেছানোর কথা বলেছেন।ইয়াবা নিয়ন্ত্রণে মিয়ানমার সীমান্তের ৩৮টি পয়েন্ট চিহ্নিত করা হয়েছে মন্তব্য করে মন্ত্রী বলেন, বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) এসব পয়েন্ট সিলগালা করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। চোরাই পথে ফেনসিডিল আমদানি বিষয়ে ভারত সরকারের সঙ্গে আলোচনা হয়েছে। এটিও বন্ধ হয়ে যাবে।