DSC_0003

দৈনিকবার্তা-ঢাকা, ১৭ ফেব্রুয়ারি: বাঙালি জাতির প্রতিটি সংগ্রাম, আন্দোলন ও অর্জনে এদেশের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা তাঁদের নাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, ফটোগ্রাফি ও চিত্রকর্মসহ শিল্পের সকল শাখার মাধ্যমে অপরিসীম অবদান রেখেছেন। হাজার বছরের সমৃদ্ধ ঐতিহ্যের লালন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মূল্যবোধ প্রতিষ্ঠায় সচেতনতা তৈরিতে এখনও কাজ করে চলেছেন আমাদের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা। বাংলাদেশকে ভালবেসে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে আমাদের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা নি:স্বার্থভাবে অবদান রেখে চলেছেন। সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে প্রতি বছর ০৭জন গুণী শিল্পীকে সম্মান জানাতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে ২০১৩ সালে প্রথম শুরু হয় ‘শিল্পকলা পদক’ প্রদান ।

‘শিল্পকলা পদক’ প্রদানের ধারাবাহিকতায় “শিল্পকলা পদক ২০১৪” প্রাপ্ত গুণীজন যথাক্রমে- ওস্তাদ বজলুর রহমান বাদল (নৃত্যকলা), প-িত অমরেশ রায় চৌধুরী (কন্ঠসঙ্গীত), প-িত মদন গোপাল দাস (যন্ত্র সঙ্গীত), সৈয়দ আব্দুল্লাহ্ খালিদ (চারুকলা), আশরাফুল আলম (আবৃত্তি), লাকী ইনাম (নাট্যকলা) ও ড. শহিদুল আলম (ফটোগ্রাফি)।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পক্ষ থেকে ‘শিল্পকলা পদক ২০১৪’ প্রাপ্ত গুণীজনদের হাতে তুলে দেয়া হবে এক লক্ষ টাকা, সনদ ও শিল্পকলা পদক।

আগামী ১৯ ফেব্রুয়ারি ২০১৫ খ্রি: বৃহস্পতিবার বেলা ৩.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘শিল্পকলা পদক ২০১৪’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এমপি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এনডিসি এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।
প্রসঙ্গত উল্লেখ্য ‘শিল্পকলা পদক ২০১৩’ প্রাপ্ত শিল্পীরা হলেন যথাক্রমে নৃত্যকলায় আমানুল হক, যন্ত্রসংগীতে ওস্তাদ মতিউল হক খান, লোকসংস্কৃতিতে সাইদুর রহমান বয়াতী, চারুকলায় সমরজিৎ রায় চৌধুরী, কন্ঠসংগীতে ফাহমিদা খাতুন, চলচ্চিত্রে মানজারে হাসীন (মুরাদ) এবং নাট্যকলায় খালেদ খান।