DSC_0213

দৈনিকবার্তা-ঢাকা, ২১ ফেব্রুয়ারি: বাংলাদেশ শিল্পকলা একাডেমী গত তিনবছর যাবত চলচ্চিত্র বিষয়ক নানা কর্মসূচি পালন করে আসছে। বিষয়ভিত্তিক নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র উৎসব, সেমিনার, চলচ্চিত্র পাঠচক্র এবং বিভিন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বদের স্মরণে চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্র নির্মাণ কর্মশালা প্রভৃতি।

ব্যাপকভাবে চলচ্চিত্র কার্যক্রম সম্প্রসারিত করার প্রয়াসে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমী ফিল্ম সেন্টার’ গঠন করার পরিকল্পনা গ্রহণ করেছে। আধুনিক ও যুগপোযোগী ফিল্ম সেন্টার প্রতিষ্ঠার লক্ষে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, গবেষক ও চলচ্চিত্র কর্মীদের অংশগ্রহণে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে আগামী ১৬ ফেব্রুয়ারি ২০১৫ সোমবার বিকেল ৪টায় একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশের হাজার বছরের লালিত সংস্কৃতির নির্যাস বিশ্ববাসীর সামনে তুলে ধরা, সঙ্গীতের (গীত, বাদ্য ও নৃত্য) উৎকর্ষ সাধনে নিবিড় ও অব্যাহত সুযোগ সৃষ্টি করা, লুপ্তপ্রায় ঐতিহ্যসমূহের চর্চা, প্রসার, সংগ্রহ ও সংরক্ষণের উদ্যোগী ভূমিকা রাখার প্রয়াসে বাংলাদেশ শিল্পকলা একাডেমী “ মিউজিক ইন্সটিটিউট” স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে। উক্ত পরিকল্পনা বাস্তবায়নের লক্ষে আজ ১৫ ফেব্রুয়ারি ২০১৫ রবিবার বিকেল ৪.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘বাংলাদেশে মিউজিক ইন্সটিটিউট স্থাপনের প্রয়োজনীয়তা’ শীর্ষক এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন একাডেমীর সচিব জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী, সুজিত মোস্তফা, রিনাত ফৌজিয়া, মিল্টন খন্দকার, লোক গবেষক ড. সাইম রানা ও কমল খালিদ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের সাবেক পরিচালক জনাব সোহরাব উদ্দীনসহ প্রতিথযশা শিল্পীবৃন্দ।

এছাড়াও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ও বাংলাদেশ পথনাটক পরিষদ এর সহযোগিতায় ০১ থেকে ২৮ ফেব্রুয়ারি ২০১৫ প্রতিদিন বিকেল ৫.৩০টা থেকে দলীয় নৃত্য, পথ নাটক ও মঞ্চ নাটকের সমন্বয়ে সোহ্রাওয়ার্দী উদ্যান মুক্তমঞ্চে মাসব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
মাসব্যাপী অনুষ্ঠানের ধারাবাহিকতায় আজ ১৫ ফেব্রুয়ারি বাবু এর নৃত্য পরিচালনায় তাল নৃত্যালয়ের পরিবেশনায় ‘রক্ত শিমুল তপ্ত পলাশ’ ও ‘রং চিনেছি রং চিনেছি’ দুইটি দলীয় নৃত্য, ফয়সাল আহমেদ এর রচনা ও নির্দেশনায় নাট্যযোদ্ধা’র পরিবেশনায় পথনাটক ‘৮ই ফাল্গুন’ এবং ম, আ, সালাম এর রচনা ও নির্দেশনায় দৃষ্টিপাত নাট্য সংসদ এর পরিবেশনায় মঞ্চস্থ হয় নাটক ‘নাগর আলীর কিচ্ছা’।