3_72774

দৈনিকবার্তা- ঢাকা, ১১ মার্চ: মো. তৌহিদুল আলম খান সম্প্রতি প্রাইম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেছেন। তিনি ইতোপূর্বে মধুমতি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও হেড অব বিজনেস হিসেবে কর্মরত ছিলেন। ২২ বছরের ব্যাংকিং ক্যারিয়ারে তিনি শাখা ব্যাংকিং, সিন্ডিকেশনস্ ফাইন্যান্সিং, কর্পোরেট ব্যাংকিং, ইসলামিক ব্যাংকিং, ক্ষুদ্র ঋণ, গ্রীণ ব্যাংকিং, সাস্টেইনেবল রিপোর্টিং এবং ঋণ ঝুঁকি ব্যবস্থাপনার উপর অভিজ্ঞতা অর্জন করেন।

তিনি ১৯৯৩ সালে অগ্রণী ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন এবং পরবর্তীতে প্রাইম ব্যাংক ও ব্যাংক এশিয়া’য় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করেন। দেশীয় ব্যাংকের মাধ্যমে লীড এরেন্জার হিসেবে সিন্ডিকেশনস্ ফাইন্যান্সিংকে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে তৌহিদুল আলম খানের ভূমিকা সর্বজনস্বীকৃত। তার নেতৃত্বেই বাংলাদেশে প্রথম শরীয়াহ্ ভিত্তিক সিন্ডিকেশন ঋণ সম্পন্ন হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রী অর্জনসহ তিনি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্টটেন্টস অব বাংলাদেশ এবং ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ইনসুরেন্স যুক্তরাজ্যের একজন এসোসিয়েট ফেলো-সদস্য।

দেশী-বিদেশী জার্নালে ব্যাংকিংসহ বিভিন্ন বিষয়ের উপর তার প্রচুর লেখা প্রকাশিত এবং প্রশংসিত হয়েছে। তিনি সিঙ্গাপুর থেকে প্রকাশিত এশিয়ান ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স’ এর কন্ট্রিবিউটর। আইসিএমএবি থেকে প্রকাশিত ‘দি কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট’ জার্নাল-এরও তিনি দু’বার এসোসিয়েট এডিটর হিসেবে মনোনীত হয়েছেন।