shahjahan-khan-400-220_12583

দৈনিকবার্তা-ঢাকা, ২৯ মার্চ: আদি বুড়িগঙ্গা চ্যানেল উদ্ধার করার ব্যবস্থা এবং শৈলমাশী গ্রাম যাতে না ভাঙ্গে সেজন্য নদী খননের ব্যবস্থা নেয়া হবে। র‌্যাব ও নৌ-পুলিশের কার্যালয় স্থাপনের জন্য জায়গা দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গৃহিত হয়। তবে এজন্য কোর্টের দিক নির্দেশনা নেয়া হবে।রোববার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু, তুরাগ ও অন্যান্য নদ-নদীর নাব্যতা এবং নদীর স্বাভাবিক গতিপ্রবাহ অব্যাহত রাখা সংক্রান্ত টাস্কফোর্সের ২৮ তম সভায় এসব সিদ্ধান্ত গৃহিত হয়। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন। সভায় সিদ্ধান্ত হয় যে, নদী দূষনকারী শিল্পের মালিকদের বিরুদ্ধে মোবাইল কোর্ট করাসহ কঠোর আইন করার ব্যবস্থা করা হবে।

সভায় জানানো হয় যে, র‌্যাব ও নৌ-পুলিশের কার্যালয় স্থাপনের জন্য কোন জায়গা দেয়া যায় তা নির্ধারণ করার আগে আদি বুড়িগঙ্গা জরিপ প্রস্তাবনা দেয়ার জন্য জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যানকে আহবায়ক করে একটি কমিটি গঠন করা হয়। কমিটি আগামী ৩০ কার্য দিবসের মধ্যে টাস্কফোর্সের সভাপতির নিকট প্রতিবেদন পেশ করবে।সভায় জানানো হয় যে, জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ কর্তৃক উদ্ধারকৃত জায়গায় বনায়ন ও সৌন্দর্য্য বর্ধন করা হবে। হাজারীবাগের ট্যানারী শিল্প কারখানা সাভারে দ্রুত স্থানান্তরের সিদ্ধান্ত গৃহিত হয়। এ বিষয়ে অগ্রগতি ও পরবর্তী কারণীয় বিষয়ে শিল্প মন্ত্রীর সমন্বয়ে সাভারে একটি সভা আহ্বানের ব্যবস্থা করা হবে।

সভায় আরো জানানো হয় যে, হবিগঞ্জের সোনাই নদীর পাড়ে সায়হাম ফিউচার কমপ্লেক্স এর মূল ভবন যেহেতু প্রায় ৬০ ফুট দূরত্বে আছে, সেহেতু উক্ত ভবন করার ক্ষেত্রে কোন সমস্যা থাকার কথা নেই । কিন্তু নদী সংলগ্ন স্থানে কোন স্থাপনা না করে বনায়ন করার পরামর্শ দেয়া হয়। এ বিষয়টি সরেজমিনে দেখে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে পূর্বের কমিটি। পূর্বের এ কমিটিতে পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড এর সদস্য অন্তর্ভূক্ত হবে। সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।