awami

দৈনিকবার্তা-ঢাকা, ১৪ এপ্রিল: বাংলা নববর্ষ উপলক্ষে রাজধানীতে বর্ণাঢ্য ও মনোলোভা শোভাযাত্রা বের করেছে ঢাকা মহানগর আওয়ামী লীগ।বাঙালির ঐতিহ্য লোকজ সংস্কৃতিকে ধারণ করে মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় পুরনো ঢাকার বাহাদুর শাহ পার্কের সামনে থেকে শোভাযাত্রটি শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। আনন্দ উল্লাসের সাথে বরণ করে নেওয়া হয়-বাংলা বছরের প্রথম দিনটিকে।

শোভাযাত্রায় সর্বস্তরের লাখো জনতার ঢল নামে। রাজধানীর প্রতিটি থানা-ওয়ার্ড-ইউনিয়ন থেকে মিছিল সহকারে নেতাকর্মীরা সকাল ৭টার মধ্যেই বাহাদুর শাহ পার্কের সামনে চলে আসে। ঢাকা মহানগরের অন্তর্গত আওয়ামী লীগের সংসদ সদস্যদের নেতৃত্বাধীন মিছিলগুলো ছিল বিশাল।

আওয়ামী লীগের সকল সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনগুলোও নিজ নিজ ব্যানারে বড় বড় মিছিল নিয়ে যোগ দেয় এই শোভযাত্রায়। ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, তাঁতী লীগ ছাড়াও মহনগরীর বিভিন্ন ওয়ার্ড, থানার ও ইউনিয়নের নেতাকর্মীরা বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশগ্রহণ করে। মূহূর্তের মধ্যে পুরো রাজধানী যেন মিছিলের নগরীতে পরিণত হয়।

বাঙালীর চিরায়িত নানা অনুষঙ্গ যেমন ঢাক-ঢোল, ঘোড়ার গাড়িসহ নানা সাজে সজ্জিত ছিল এই শোভাযাত্রা। লাখো জনতার এই শোভাযাত্রায় নেতৃত্ব দেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সস্পাদক এবং দুর্যোগ ব্যব¯’াপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ, দপ্তর সম্পাদক সহিদুল ইসলাম মিলন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল হক সবুজ প্রমুখ।