DoinikBarta_দৈনিকবার্তা  Pakistan-vs-Bangladesh-765x510

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ এপ্রিল: মিরপুরে একমাত্র টি-টোয়েন্টিতে শুক্রবার পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হওয়া এ ম্যাচের জন্য ১৪ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন ব্যাটসম্যান লিটন কুমার দাশ ও পেসার মুস্তাফিজুর রহমান। মুমিনুল হক ও রুবেল হোসেনের জায়গায় দলে এসেছেন দু’জন।এছাড়া, দলে রয়েছেন রনি তালুকদার ও আবুল হাসান। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ম্যাচের দলে থাকা রনি তালুকদার এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি।এদিকে, টেস্ট সিরিজের জন্য বাংলাদেশ দলের অন্যতম বোলার রুবেল হোসেনকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকরা। ১৬ বছর পর ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় জয়ের স্বাদ পায় বাংলাদেশ। আর টোয়েন্টি টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত সাতবার পাকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ। কিন্তু কোনবারই জয়োল্লাস করতে পারেনি টাইগাররা। সেই না পারার দুঃখ নিয়ে পাকিস্তানের বিপক্ষে অষ্টমবারের মত টি-২০ ম্যাচে আগামীকাল মাঠে নামছে মাশরাফিবাহিনী।

তবে কি পাকিস্তানের বিপক্ষে জিততে না পারার গেড়োটা এই অষ্টম ম্যাচেই কাটাতে পারবে বাংলাদেশ? এমন প্রশ্নের উত্তরটা তোলা থাক ভবিষ্যতের জন্য। আপাতত আগামীকাল সন্ধ্যা সাড়ে ছয়টা শুরু হওয়া ম্যাচের জন্য পুরোপুরি প্রস্তুত দু’দল।২০০৭ সালের ২ সেপ্টেম্বর নাইরোবিতে টি২০তে প্রথমবার মুখোমুখি হয় বাংলাদেশ ও পাকিস্তান। ঐ ম্যাচটি ৩০ রানে জিতে নেয় পাকিস্তান। এরপর আরও ছয়বার দেখা হয় এই দু’দলের। কিন্তু কোন বারই জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। তাই পাকিস্তানের বিপক্ষে টি-২০ ফরম্যাটে জয় না পাওয়ার দুঃখটা বাংলাদেশের মনে এখনো বড় জায়গা জুড়ে রয়েছে।

সেই দুঃখ কি এবারের সফরেই ঘুচবে? আশার বেলুনটা অনেক বেশিই বড় আকার ধারণ করেছে। কারণ ওয়ানডেতে ১৬ বছর পর দ্বিতীয় জয়ের স্বাদটা চলতি সফরেই পেয়েছে বাংলাদেশ। তাই স্বপ্নের তালিকায় যোগ হয়েছে টি-২০ ফরম্যাটও। তা করার জন্য আত্মবিশ্বাসী পুরো বাংলাদেশ দল। ওয়ানডের পারফরমেন্সেই আত্মবিশ্বাসে টগবগ করছে মাশরাফি-তামিম-মুশফিকুররা।তবে মাঠের পরীক্ষায় ভালো করতে হবে দলকে, তাহলেই জয়টা ধরা দেবে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ‘এই ফরম্যাটে বোলাররা অনেক বেশি গুরুত্বপূর্ণ, কারণ তারাই ম্যাচ জয়ে মূখ্য ভূমিকা রাখবে। আর ব্যাটিং টপ-অর্ডারদের রান করাটা খুব জরুরী। যদি সব বিভাগেই ভালো করতে পারি তবে জয়ের সম্ভাবনা অনেক বেশি থাকবে।