DoinikBarta_দৈনিকবার্তা-Foreign-State-Minister-02

দৈনিকবার্তা-ঢাকা, ০৩ মে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহ্রিয়ার আলম বলেছেন, ব্যবসায় পরিচালনার সনাতনী পদ্ধতির পরিবর্তে আধুনিক, বৈজ্ঞানিক ও নিয়মসম্মত ব্যবস্থাপনা পদ্ধতি প্রয়োগের মাধ্যমে দক্ষ ও লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করতে হবে। এর ফলে কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য আসবে। দেশের উন্নয়নে অবদান রাখার জন্য বেসরকারী প্রতিষ্ঠানে তৈরী হবে বিরাট সুযোগ।তিনি রোববার সকালে রাজধানীর গুলশান ক্লাবে ‘লিডারশীপ এন্ড কর্পোরেট ফিলোসফি ইন দি এজ অব গ্লে-াবালাইজেশন’শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা দিচিছলেন।বাংলাদেশ-জাপান ট্রেনিং ইন্সটিটিউট (বিজেটিআই) ৩ ও ৪ মে দু’দিনব্যাপী এ কর্মসূচীর আয়োজন করে।

নিজেকে প্রাইভেট সেক্টর লেড গ্রোথ এর একজন এডভোকেট হিসেবে তুলে ধরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সরকার প্রশিক্ষণ প্রদান, ব্যংকিং ও আর্থিক প্রতিষ্ঠান, অবকাঠামো উন্নয়ন, নীতিগত পরিবর্তন ও সমন্বয় ইত্যাদির মাধ্যমে বেসরকারী খাতকে সকল ধরনের সহযোগিতা দিচ্ছে। উন্নয়নের মূল চালিকা শক্তি হবে বেসরকারী খাত।শাহ্রিয়ার আলম জানান, প্রশিক্ষণের গুরুত্ব অনুধাবন করে বর্তমান সরকার জাতীয় পর্যায়ের সাথে সাথে স্থানীয় পর্যায়ে দেশের প্রতিটি উপজেলায় (৪৯২টি) কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে । ইতোমধ্যেই ১০০টি উপজেলায় এ লক্ষ্যে কাজের অনুমতি প্রদান করা হয়েছে।

তিনি বলেন, সরকার মানবসম্পদ উন্নয়নে ব্যাপকভাবে কাজ করছে। এ কাজের সহযোগী হিসেবে অবদান রাখার জন্য তিনি বিজেটিআইকে ধন্যবাদ জানান এবং জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।এওটিএস-হাইডা অ্যলামনাই সোসাইটি (বাস) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, ড. মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজেটিআই কাউন্সিলের সহ-সভাপতি আবু নাইম মো. শাহ্জাহানসহ দেশের শীর্ষস্থানীয় পেশাজীবী এবং প্রশিক্ষণ সংশ্লিষ্ট নীতি নির্ধারক ব্যক্তিবর্গ। জাপানের ওসাকা ইউনিভার্সিটি অব কমার্সের প্রফেসর ড. মাসায়াকি ফুরুসাওয়া প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করছেন।বাংলাদেশ-জাপান ট্রেনিং ইন্সটিটিউট ২০১১ স্ালের এপ্রিল মাসে ‘কর্পোরেট ম্যানেজমেন্ট-জাপানিজ ওয়ে’ সেমিনারের মাধ্যমে যাত্রা শুরু করে।