635682698560682671-A01-HOUSTONflood-27

দৈনিকবার্তা-ঢাকা,২৭ মে: যুক্তরাষ্ট্রের টেক্সাস, ওকলাহোমা ঝড় ও একটানা ভারি বর্ষণে বিপর্যস্ত। রাস্তাঘাট বন্যার পানিতে সম্পূর্ণ প্লাবিত। শত শত বাড়িঘর বিধ্বস্ত হয়েছে, ভেসে গেছে ব্রিজ, উপড়ে গেছে গাছপালা, ডুবে গেছে সহস্রাধিক যানবাহন, বিদ্যুৎবিহীন রয়েছেন লক্ষাধিক মানুষ।টেক্সাস, ওকলাহোমা ও মেক্সিকোয় এ পর্যন্ত ৩১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।নিখোঁজ রয়েছেন বহু মানুষ। ফলে, প্রাণহানির সংখ্যা আরও অনেক বেশি হওয়ার আশঙ্কা রয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল টেক্সাস অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবটকে ফেডারেল সরকারের কাছ থেকে সহযোগিতার ব্যাপারে আশ্বস্ত করেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও অনলাইন সিএনএন।টেক্সাস ও ওকলাহোমায় ১৮ জন প্রাণ হারিয়েছেন। একইভাবে বিপর্যস্ত হয়েছে মেক্সিকোর সিউডাড অ্যাকিউনা এলাকা। সেখানে প্রায় হারিয়েছেন কমপক্ষে ১৩ জন। নিখোঁজ অভিবাসীদের সুনির্দিষ্ট সংখ্যা প্রাথমিকভাবে জানা যায়নি।

যুক্তরাষ্ট্রের শহর হিউস্টন থেকে সাহায্যের জন্য ১ হাজারেরও বেশি ফোনকল পেয়েছেন বিভিন্ন সংস্থার উদ্ধারকর্মীরা। বন্যায় প্লাবিত হিউস্টন কবরস্থান থেকে একটি কফিন উঠে এসেছে ওপরে।হিউস্টন শহরের মেয়র অ্যানিস পার্কার এক সংবাদ-সম্মেলনে বলেছেন, বহু মানুষ বন্যায় ভেসে যাওয়া সড়কে গাড়ি ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন। হিউস্টনে দুই জনকে গাড়ির মধ্যেই মৃত অবস্থায় পাওয়া গেছে।

বন্যায় এক হাজারেরও বেশি যানবাহন ডুবে গেছে। মানুষ বাইসাইকেল, কায়াক বোট ও সার্ফবোর্ডের সাহায্যে যাতায়াত করছেন। বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শুধু হিউস্টনেই ২ শতাধিক বিমানের যাত্রা বাতিল করা হয়েছে।