rail engine
দৈনিকবার্তা-ঢাকা, ২৯ মে ২০১৫ : বাংলাদেশ রেলওয়ে (বিআর) যাত্রীসেবার উন্নয়নের পাশাপাশি পণ্য পরিবহনের জন্য আরো ১০০টি মিটার গেজ (এমজি) ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ আমদানির উদ্যোগ নিয়েছে। রেলওয়ে মন্ত্রী এম মুজিবুল হক বৃহস্পতিবার বাসসকে বলেন, ‘সরকার ইতোমধ্যেই ৪৬টি ব্রড গেজ (বিজি) এবং মিটার গেজ লোকোমোটিভ সংগ্রহ করেছে এবং এগুলো যাত্রীসেবায় যুক্ত করা হয়েছে। এতে রেলওয়ের ভাবমূর্তি পুনরুদ্ধার হয়েছে।’ তিনি বলেন, বিভিন্ন উৎস থেকে ১০০ এমজি লোকোমোটিভ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে ২০টি লোকোমোটিভ কোরিয়ার ইকোনোমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ডের (ইডিসিএফ) মাধ্যমে সংগ্রহ করা হবে, ১০টি এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে এবং ৭০টি সাপ্লাইয়ার্স ক্রেডিট ফিন্যান্সিংয়ের অধীনে সংগ্রহ করা হবে।

মন্ত্রী বলেন, যাত্রীসেবার মান উন্নয়নে এবং সাশ্রয়ী ভাড়ায় সাধারণ মানুষের সেবা দিতে সরকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। তিনি বলেন, রেল সেবা উন্নয়নে লোকোমোটিভ ওয়াগন, কোচ সংগ্রহ, নতুন ব্রিজ নির্মাণ এবং রেল ট্রাক সম্প্রসারণ এবং বিভিন্ন রুটে ডাবল লাইন নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ৪৫ হাজার ৪২৩ দশমিক ৩১ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। মন্ত্রী বলেন, সরকার সিগনালিং সিস্টেমস ক্ষতিগ্রস্ত ট্রাক সংস্কার এবং নেটওয়ার্ক সম্প্রসারণে ৪৫টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদন দিয়েছে। তিনি বলেন, বর্তমান সরকারের গত মেয়াদে ২০ এমজি এবং ২৬ বিজি লোকোমোটিভ রেলওয়ে বহরে যুক্ত হয়েছে এবং বিআর ৪৫টি ট্রেন সেবা চালু করেছে এবং ২০টি ট্রেন রুটে সম্প্রসারণ করেছে।

মন্ত্রী বলেন, বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকার এ খাতের প্রতি অবহেলা করেছে, রেলওয়ের উন্নয়নে তারা কোনো উদ্যোগ নেয়নি।  তিনি বলেন, সরকার বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে সরকার একটি মাস্টার প্লান অনুমোদন করেছে এবং দেশব্যাপী রেলওয়ে নেটওয়ার্ক সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে।