Taka-0

দৈনিকবার্তা-ঢাকা, ২০ জুন: নারীরা এখন আর ঘরে বসে থাকছেন না। প্রাতিষ্ঠানিক অর্থায়ন ব্যবস্থায় নারীদের অধিকতর প্রবেশাধিকার নিশ্চিতকরণে সরকার ও কেন্দ্রিয় ব্যাংক প্রদত্ত সুযোগ নিয়ে তারা এগিয়ে আসছেন ব্যবসা-বাণিজ্য। ফলে দেশের ক্ষদ্র ও মাঝারি শিল্প খাতে (এসএমই) প্রতিনিয়ত নতুন নারী উদ্যোক্তা তৈরি হচ্ছে। বাড়ছে উদ্যোক্তার সংখ্যা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ এক পর্যালোচনায় দেখা গেছে, চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) এসএমই খাতে ১৭৮২ জন নতুন নারী উদ্যোক্তা তৈরি হয়েছে। গতবছর অর্থাৎ ২০১৪ সালের প্রথম তিন মাসে এর পরিমাণ ছিল ৬৭৭। ফলে গতবছরের একই সময়ের তুলনায় এ বছর ১১০৫ জন বেশি নতুন নারী উদ্যোক্তা তৈরি হয়েছে। অর্থাৎ শতকরা হিসেবে এর বৃদ্ধির হার ১৬৩ দশমিক ২২ শতাংশ।

নতুন নারী উদ্যোক্তা তৈরি প্রসঙ্গে কেন্দ্রিয় ব্যাংকের এসএমই এন্ড স্পেশ্যাল প্রোগ্রামস্ বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় বলেন, বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলেরর আওতায় নারী উদ্যোক্তারা সহজ শর্তে এবং স্বল্প সুদে ঋণ পাওয়ায় এসএমই খাতে নতুন নারী উদ্যোক্তার সংখ্যা বাড়ছে। এর পাশাপাশি প্রান্তিক পর্যায়ের কোন নারী ঋণ পাওয়ার ক্ষেত্রে যাতে কোন ধরনের সমস্যার সম্মুখীন না হয়, এ বিষয়ে আমরা কঠোর মনিটারিং করছি। বাণিজ্যিক ব্যাংকগুলোও এ বিষয়ে সচেতন রয়েছে। এতে সহজে নতুন উদ্যোক্তারা ঋণ পাচ্ছেন।তিনি বলেন, বাণিজ্যিক ব্যাংকের প্রত্যেক শাখা থেকে কমপক্ষে তিনজন নারী উদ্যোক্তাকে ঋণ দেওয়ার নির্দেশনা দিয়ে আমরা যে প্রজ্ঞাপন জারি করেছিলাম, তারও সুফল উদ্যোক্তারা পেতে শুরু করেছেন।

স্বপন কুমার জানান, কেবলমাত্র চলতি বছর নয়, বিগত কয়েকবছর যাবৎ নতুন নারী উদ্যোক্তা বৃদ্ধির এই প্রবণতা অব্যাহত রয়েছে। আর নতুন উদ্যোক্তাদের মধ্যে নারীরাই বেশি সফল হচ্ছেন বলে তিনি উল্লেখ করেন।বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, চলতি বছরের মার্চ পর্যন্ত দেশে প্রাতিষ্ঠানিক ঋণ সেবার আওতায় ৮০ হাজার ৩৭০ জন নারী উদ্যোক্তা রয়েছেন। এদের মাঝে বছরের প্রথম তিন মাসে ৮৮৬ কোটি ৭৩ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়েছে। যা বিগত বছরের একই ত্রৈমাসিকে বিতরণকৃত ঋণের চেয়ে ৫৩ কোটি ৫৪ লাখ টাকা বেশি।উল্লেখ্য, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এসএমই খাতে ২ লাখ ১০ হাজার ৮০০ উদ্যোক্তার মাঝে মোট ২৬ হাজার ১৪০ কোটি ৮ লাখ টাকার এসএমই ঋণ বিতরণ করেছে।