ঈদে চিকিৎসক-নার্স স্বল্পতায় ব্যহত হচ্ছে চিকিৎসা সেবা

দৈনিকবার্তা-ঢাকা,১৯জুলাই ২০১৫ : দেশে বিশেষায়িত হাসপাতালগুলোর মধ্যে সবচেয়ে বড় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ডিএমসি)।এক সঙ্গে সাড়ে ৩ হাজার রোগীর চিকিৎসা সেবা দেয়ার ক্ষমতা থাকলেও ঈদের সময় এ সংখ্যা নেমে আসে অর্ধেকে। রেকর্ড অনুযায়ী এখন রয়েছে ১৭০০ রোগী। আর আউটডোরে দুই দিনে চিকিৎসা নিয়েছে ৩ হাজারের বেশি মানুষ। আর এ পরিস্থিতি সমাল দিতে দিতে হিমশিম খেতে হচ্ছে ডাক্তার-নার্সদের।

চিকিৎসক-নার্স স্বল্পতায় ব্যহত হচ্ছে সরকারি হাসপাতালে চিকিৎসা সেবা। ওয়ার্ডে ভর্তি রোগীদের চিকিৎসায় ডাক্তারের সংখ্যা কম থাকায় চিকিৎসা সেবা দিচ্ছেন নার্সরাই।অনেক রোগীরই অভিযোগ করছেন, গত দুই দিনে কোনো চিকিৎসকই পরিদর্শনে আসেনি। আর এতে বেশি ভোগান্তিতে পড়েছেন অপারেশন হওয়া রোগীরা।ডিএমসির ডেপুটি নার্সিং সুপারেনটেন্ড জোসনা রডরিস জানিয়েছেন, ঈদের ছুটির কারণে নিজেরা সংখ্যা কম থাকলেও প্রায় ২০০ ওয়ার্ড আর আউটডোর সামলাতে বাড়তি পরিশ্রম করছেন সকলেই।

বার্ন ইউনিটেও রোগীর সংখ্যা একেবারে কম নয়। তবে এখানে রোগীদের দেখভাল করতে ২৪ ঘণ্টাই ডিউটি করতে হচ্ছে চিকিৎসকদের বলে জানালেন ডিএমসির বার্ন ইউনিট প্রধান সামন্ত লাল সেন।এদিকে, সোহরাওয়ার্দী হাসপাতালের চিত্র ছিল বিভিন্ন; এখনে সব বিভাগেই ডাক্তার ও নার্সদের তৎপরতা দেখা গেলেও অনেক বেড ফাঁকা।