mymensingh-division-thenewscompany

দৈনিকবার্তা-ঢাকা, ১৪ সেপ্টেম্বর ২০১৫: অবশেষে ময়মনসিংহকে বিভাগে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোনা জেলা নিয়ে গঠিত হচ্ছে বিভাগটি। তবে বৃহত্তর ময়মনসিংহের দুই জেলা টাঙ্গাইল ও কিশোরগঞ্জ ঢাকা বিভাগেই থাকছে।সোমবার সচিবালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররেফ হোসাইন ভুইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, ময়মনসিংহ,জামালপুর,শেরপুর ও নেত্রকোনা এই চারটি জেলা নিয়ে গঠিত বিভাগের সদরদপ্তর হবে ময়মনসিংহ শহরে। ঢাকা বিভাগকে বিভক্ত করে এ বিভাগটি করার সিদ্ধান্ত হয়েছে। এ বিভাগের জনসংখ্যা হবে ১ কোটি ১৩ লাখ ৭০ হাজার। তিনি জানান, বর্তমানে ঢাকা বিভাগে ১৭টি জেলা রয়েছে। এর মধ্যে ৪টি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত হওয়ায় বাকি ১৩টি জেলা থাকছে ঢাকা বিভাগে। তিনি জানান, পর্যায়ক্রমে নোয়াখালী, কুমিল্লা ও ফরিদপুরকেও বিভাগে উন্নিত করার সিদ্ধান্ত রয়েছে সরকারের। উল্লেখ্য, প্রশাসনিক কাজের সুবিধার্থে কয়েক মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন তিনটি বিভাগ করার ঘোষণা দিয়েছিলেন। পরে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে বিভাগ ঘোষণার প্রক্রিয়া শুরু করে নিকার।এদিকে পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলা সদরকে পৌরসভায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে নিকার। একই সঙ্গে কুমিল্লা জেলার হোমনা পৌরসভার সীমানা সম্প্রসারণের সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে। এছাড়া কুমিল্লা জেলার মুরাদনগর থানাকে বিভক্ত করে আরেকটি থানা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন এ থানার নাম হবে ভাঙ্গুরাবাজার থানা। এর জনসংখ্যা হবে ২ লাখ ৪০ হাজার।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসোইন ভুইঞা সাংবাদিকদের বলেন, নতুন এই বিভাগে সবার প্রথমে হবে বিভাগীয় কমিশনার ও রেঞ্জ ডিআইজি পুলিশের অফিস। পর্যায়ক্রমে অন্য সব অফিসের কার্যালয়ও পাবে ময়মনসিংহ।ময়মনসিংহ, জামালপুর, েেশরপুর ও নেত্রকোণার সঙ্গে টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলা রেখে ময়মনসিংহ বিভাগ গঠনের প্রস্তাবে গত ২৬ জানুয়ায়ী নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। তবে চূড়ান্ত অনুমোদনে টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলাকে ঢাকার সঙ্গেই রাখা হয়েছে।ময়মনসিংহ বিভাগ হওয়ার আগ পর্যন্ত ঢাকা বিভাগে জেল ছিল ১৭টি। নতুন বিভাগ হওয়ায় ১৩ জেলা নিয়ে ঢাকা বিভাগকে পুনর্গঠন করা হবে বলে জানান মোশাররাফ।তিনি বলেন, ময়মনসিংহ বিভাগের আয়তন হবে ১০ হাজার ৫৮৪ বর্গকিলোমিটার; জনসংখ্যা এক কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৬০৬ জন।ঢাকা বিভাগকে ভেঙে ফরিদপুর নামে একটি বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালী জেলা নিয়ে আরেকটি বিভাগ গঠনের সিদ্ধান্তও সরকারের রয়েছে বলে মন্ত্রিপরিষদ সচিব জানান।

মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা জানান, নতুন বিভাগ গঠনের বিষয়ে সরকার আনুষ্ঠানিক আদেশ জারি করবে। এরপর বিভাগীয় পর্যায়ের কর্মকর্তা নিয়োগ দিয়ে নতুন অফিস স্থাপনের কাজ শুরু হবে। এদিকে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র ওপর ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় সরকার। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে বৈঠক সূত্র। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সূত্র জানায়, বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে ভ্যাট প্রত্যাহারের বিষয়ে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।