পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন

দৈনিকবার্তা-ঢাকা, ১৩ অক্টোবর ২০১৫:  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশের সার্বিক পরিস্থিতি যে কোন সময়ের চেয়ে অনেক ভাল । তা সত্ত্বেও কয়েকটি দেশ তাদের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে অনাকাংঙ্খিত এলার্ট জারির করণে দেশের পর্যটনখাতসহ বাংলাদেশের উদিয়মান অর্থনীতির অগ্রগতি ব্যহত হতে পারে। যা কাম্য নয় ।মন্ত্রী মঙ্গলবার ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তার দপ্তরে বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্দে এ নিকোলায়েভ এর সাথে বৈঠককালে এসব কথা বলেন ।

রাশিয়ার রাষ্ট্রদূত বলেন , দুফোটা পানি বৃষ্টি বোঝায় না । বাংলাদেশের সাম্প্রতিক দুটি বিদেশী হত্যাকান্ড রাশিয়াও উদ্ধিগ্ন । আমি জানি বাংলাদেশে তা কেন হচ্ছে । তিনি বলেন , বাংলাদেশ দীর্ঘদিন শান্ত ও সুন্দর পরিবেশ বিরাজ করছে ।

রাশেদ খান মেনন , প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের যে কোন সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী অপতৎপরতা প্রতিরোধে দৃঢ় মনোভাব ও গৃহীত পদক্ষেপ উল্লেখ করে বলেন , সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশ জিরো টলারেন্স নীতিতে বিশ্বাসী । তিনি রাষ্ট্রদূতকে বাংলাদেশের বিদ্যমান শান্তিপূর্ণ পরিস্থিতির বিষয়টি তথা বাংলাদেশের প্রকৃত চিত্র কূটনৈতি সহকর্মীদের কাছে তুলে ধরার জন্য রাষ্ট্রদুতের প্রতি আহ্বান জানান । মন্ত্রী বলেন , বাংলাদেশ ধর্মনিপেক্ষ ও উদার গণতান্ত্রিক একটি দেশ । ষড়যন্ত্র করে বাংলাদেশকে পাকিস্তানের মত অস্থিতিশীল রাষ্ট্র বানানো যাবে না ।

বৈঠকে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি বিশেষ করে ঢাকা মস্কো সরাসরি বিমান চলাচল চালু করার বিষয়টি আলোচনায় স্থান পায় । ঢাকা -মস্কো বিমান চলাচলের বিষয়ে ১৯৭৩ সালে সম্পাদিত চুক্তি নবায়ন ও পরিবর্তন ও পরিবর্ধনের বিষয়টি নিয়েও আলোচনা হয় । এছাড়া ঢাকায় আসন্ন বুদ্ধিস্ট ট্যুরিজম কনফারেন্স এ রাশিয়ার তিনটি বুদ্ধিস্ট প্রধান এলাকার বুুুদ্ধিস্ট ভিক্ষুরা অংশ গ্রহণের বিষয়টি নিয়েও আলোচনা হয় । বৈঠকে মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী এবং বাংলাদেশ পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান উপস্থিত ছিলেন ।