2014_44967

দৈনিকবার্তা-ঢাকা, ২৬ নভেম্বর ২০১৫: ২৭ নভেম্বর শুক্রবার শহীদ ডা. শামসুল আলম খান মিলন দিবস। ১৯৯০ সালের এই দিনে তৎকালীন সামরিক স্বৈরাচারবিরোধী আন্দোলনে চূড়ান্ত পর্বে সামরিক জান্তার পেটোয়া বাহিনীর গুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সন্নিকটে নিহত হন মিলন ।ডা. মিলনের আত্মত্যাগের কয়েকদিনের মধ্যেই গণআন্দোলন ঐতিহাসিক গণঅভ্যুত্থানে রূপ নেয় এবং স্বৈরাচার সরকারের পতন ঘটে। নিশ্চিত হয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার পথ।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।কর্মসূচির মধ্যে রয়েছে সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডা.মিলনের কবরে পুস্পস্তবক অর্পণ, বিশেষ মোনাজাত এবং টিএসসির সামনে মিলন স্মৃতি চত্বরে শ্রদ্ধার্ঘ্য নিবেদন।আওয়ামী লীগ এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির অংশ হিসাবে আগামীকাল সকাল ৮টায় মেডিকেল কলেজ চত্বরে ডা. শামসুল আলম খান মিলনের সমাধিতে ফাতেহা পাঠ, বিশেষ মোনাজাত ও শ্রদ্ধার্ঘ্য নিবেদন করবে দলটি।দলের সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম শহীদ মিলন দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য দলের নেতা-কর্মীসহ সকল শ্রেণী-পেশার মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ ডা. শামসুল আলম খান মিলনের সমাধিতে শুক্রবার (২৭ নভেম্বর) ফুল দেবে বিএনপি।এদিন সকাল সাড়ে ৮টায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল চত্বরে ডা. মিলনের সমাধিতে এ ফুল দেবেন বিএনপির কেন্দ্রীয় নেতারা।বৃহস্পতিবার দলের সহ-দফতর সম্পাদক মো. তাইফুল ইসলাম টিপুর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

মেধাবী ডা. মিলন পেশাগত সততা, দক্ষতা ও সাংগঠনিক কর্মতৎপরতায় ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। তিনি তৎকালীন বিএম এর নির্বাচিত যুগ্ম সম্পাদক, ঢাকা মেডিক্যাল কলেজ শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ এবং ঢাকা কলেজের বায়োকেমিস্ট বিভাগের প্রভাষক ছিলেন। তিনি পেশাজীবী ও রাজনৈতিক নেতাদের প্রিয়জন ও প্রিয়মুখ ছিলেন।ডা. মিলন বাংলাদেশের পেশাজীবী আন্দোলানের একজন দক্ষ সংগঠক ছিলেন।

নিজের চিকিৎসা পেশার সেবা ও মানবকল্যাণে নিবেদিত থাকার পাশাপাশি পেশার দক্ষতা, গুরুত্ব ও পেশাজীবীদের দাবি আদায়ে সবসময়ই ছিলেন আন্দোলন-সংগ্রামে অগ্রণী ।দিবসটি উপলক্ষে বাংলাদেশ স্বাধীনতা চিকিসক পরিষদ (স্বাচিপ) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডা.মিলনের কবরে পাশে শুক্রবার সকাল ১০ টায় এক আলোচনা সভার আয়োজন করেছে। সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি থাকবেন।এছাড়াও দিবসটি উপলক্ষে শহীদ ডা. মিলন স্মৃতি সংসদ কর্মসূচি গ্রহণ করেছে।