শেহজাদ নৈপূণ্যে সবার আগে শেষ চারে কুমিল্লা

দৈনিকবার্তা-ঢাকা, ০৭ ডিসেম্বর ২০১৫: প্রথম দল হিসাবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেটের (বিপিএল) শেষ চারে খেলা নিশ্চিত করেছে মাশরাফির কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সোমবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে বরিশাল বুলসকে সাত উইকেটে পরাজিত করেছে তারা। এই জয়ে পয়েন্ট তালিকায় কুমিল্লার শীর্ষস্থান আরও পাকাপোক্ত হলো। আট ম্যাচে ছয় জয়ে ১২ পয়েন্ট কুমিল্লার। অন্যদিকে টানা দ্বিতীয় ম্যাচে হারের মুখ দেখল বরিশাল। আট ম্যাচে তৃতীয় হার এটি তাদের। পাঁচ জয়ে ১০ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে মাহমুদুল্লাহ শিবির। শেষ চারে যেতে হলে তাদের জয় দরকার একটিতে। ম্যাচ অবশ্য বাকি আছে আরও দুটি। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে মাত্র ১০৫ রান সংগ্রহ করে বরিশাল। আগের ম্যাচের মতো এই ম্যাচেও সুপার ফ্লপ ক্রিস গেইল। করেছেন ১১ বলে মাত্র আট রান। জবাবে ব্যাট করতে নেমে ১৫ বল হাতে রেখে মাত্র তিন উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় কুমিল্লা।

জয়ের জন্য করতে হবে ১০৬ রান। লক্ষ্যটা ছোটই। তারপরও বরিশালের দেয়া এই টার্গেটে ব্যাট করতে নেমে শূন্য রানে বিদায় নেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দুই ওপেনার ইমরুল কায়েস ও লিটন কুমার দাস।মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ইনিংসের প্রথম বলেই আউট হন লিটন কুমার দাস। সাজিদুলের বলে সাব্বিরের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এরপর ওয়ান ডাউনে নামা পাকিস্তানী ব্যাটসম্যান আহমেদ শেহজাদ একাই প্রতিরোধ গড়ে তোলেন। তবে দলীয় ১৪ রানের মাথায় বিদায় নেন ইমরুল কায়েস। আল আমিনের বলে উইকেটের পেছনে রনি তালুকদারে হাতে ক্যাচ দেন তিনি। তিনিও শূণ্য রানে ফেরেন সাজঘরে। তবে বল খেলেছেন আটটি, অনেকটাই টেস্ট মেজাজে।দুই উইকেট পরার পর স্বদেশী শোয়েব মালিককে নিয়ে ভালোই আগাতে থাকেন শেহজাদ। কিন্তু তাইজুলের বল বুঝতে না পারায় স্ট্যাম্পিংয়ের শিকার হন শোয়েব মালিক। ১৫ বলে মাত্র ৮ রান করেন ভারতীয় টেনিস সেনসেশন সানিয়া মির্জার স্বামী।

তবে এক প্রান্ত আগলে রেখে কাজের কাজটি করে যান আহমেদ শেহজাদই। সঙ্গে ছিলেন আরেক পাকিস্তানী অল রাউন্ডার এসার জাইদি। ৪৩ বলে দুর্দান্ত ফিফটি করেন শেহজাদ। শেষ পর্যন্ত ৬৩ বলে ৭৬ রানে আহমেদ শেহজাদ ও ১৮ বলে ২০ রানে এসার জাইদি অপরাজিত থেকে মাঠ ছাড়েন। কুমিল্লা পায় সাত উইকেটের দাপুটে জয়। বরিশালের হয়ে একটি করে উইকেট লাভ করেন সাজিদুল, আল-আমিন ও তাইজুল ইসলাম।