Hannan-Shah

দৈনিকবার্তা-ঢাকা, ১৩ ডিসেম্বর ২০১৫: পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ভীত হয়ে পড়েছে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রি. জে. (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, বিএনপির প্রার্থীর বাড়ির উঠানের মিটিংয়েও তারা হামলা চালায়।রোববার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি। ‘মহান বিজয় দিবস, বহুদলীয় গণতন্ত্র ও বর্তমান রাজনীতি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী তৃণমূল দল। হান্নান শাহ বলেন, সুষ্ঠু নির্বাচন হলে অবশ্যই মানুষ ধানের শীষে ভোট দেবে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী অনৈতিকভাবে এই সরকার চালাচ্ছেন। এই সরকারের পতন হবে। সেটা আন্দোলনের মাধ্যমে হোক আর সাংগঠনিকভাবেই হোক, এ সরকারকে বিদায় নিতেই হবে। হান্নান শাহ বলেন, বিএনপি নেতাকর্মীরা এখন হামলা-মামলা ভয় পায় না ।

আওয়ামী লীগ দেশের মানুষকে বারবার বোকা বানায় মন্তব্য করে তিনি বলেন, দেশের স্বার্থ বিদেশিদের কাছে বিলিয়ে ক্ষমতায় টিকে থাকার চেষ্টা করছে আওয়ামী লীগ।বিএনপি সমর্থকরা মামলায় ভয় পান না উল্লেখ করে হান্নান শাহ আরও বলেন, সরকার নিজের নাগরিকদের গুম করছে, মিথ্যা তথ্য দিয়ে ক্রসফায়ার করাচ্ছে। একদিন এ সকল হত্যার হুকুমদাতাদের বিচার হবে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, সরকার তার নিজের লোকদেরও গুম করে ফেলছে। এতে তারা নিজেই নিজের বিপদ ডেকে আনছে। এমন একদিন আসবে গুমের জন্য র‌্যাবের সদস্যদের আর ধরা হবে না। ধরা হবে হকুমদাতাকে।

নিজ দলের নেতাকর্মীদের উদ্দেশ করে হান্নান শাহ বলেন, বাংলায় একটি প্রবাদ আছে, শুকুনো কথায় চিড়া ভিজে না, তাই চিড়া ভিজাতে হবে। আন্দোলনের মাধ্যমে শেখ হাসিনা সরকারকে বিদায় দিতে হবে।তিনি বলেন, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা না করা পর্যন্ত জিয়াউর রহমানের দল বিএনপি ঘরে বসে থাকবে না। মামলা-হামলা দিয়ে আর ঠেকানো যাবে না। এখন বিএনপির নেতাকর্মীরা হামলা-মামলার ভয় করে না।এসময় আরো উপস্থিত ছিলেন- বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়, মোয়াজ্জেম হোসেন আলাল, আবদুস সালাম।প্রধান বক্তা বিএনপির স্থায়ী কমিটির আর এক সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সকল শ্রেণীর মানুষের মুখে শোনা যায়, অথর্ব নির্বাচন কমিশনের কাছ থেকে সুষ্ঠু নির্বাচন আশা করা যায় না।তিনি বলেন, জনগণের ভোটের অধিকার পৌর নির্বাচনে প্রতিষ্ঠা পাবে তা আশা করা যায় না।

পঙ্কজ শরণ বলেছেন, ৫ জানুয়ারির নির্বাচন সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য। এটা বলার উনি কে?ঢাকায় নিযুক্ত বিদায়ী ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণের দিকে এভাবেই প্রশ্নবাণ ছুড়ে দিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।এসব বলার জন্য উনাকে (পঙ্কজ শরণ) দায়িত্ব দিয়েছে কে?’ এমন প্রশ্নও ছুড়ে দেন বিএনপির এই শীর্ষ নেতা।এ সময় আসন্ন পৌর নির্বাচনে জনগণ ভোট দিতে না পারলে অতীতের যে কোনো নির্বাচনের চেয়ে নিকৃষ্ট উদাহরণ হয়ে থাকবে বলেও মন্তব্য করেন তিনি। গয়েশ্বর রায় বলেন, পৌর নির্বাচনে অনিয়মের মধ্য দিয়ে গণতন্ত্রের জন্য শেষ পেরেক ঠোকার ব্যবস্থা করেছে সরকার। এ নির্বাচন কমিশনের দ্বারা সুষ্ঠু নির্বাচন আশা করা যায় না। জনগণ ভোট দিতে পারবে না।বাংলাদেশ জাতীয়তাবাদী তৃণমূল দল আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. হানিফ বেপারী। অন্যদের মধ্যে বিএনপির যুববিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ প্রমুখ বক্তব্য দেন।