Jhendiah-lalon-photo-09

দৈনিকবার্তা-ঝিনাইদহ, ১৯ ডিসেম্বর ২০১৫:  বাউল সম্রাট ফকির লালন শাহের ১২৫ তম তিরোধান দিবস উপলক্ষে ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার হরিশপুর গ্রামে শুরু হয়েছে, ৩ দিনের লালন উৎসব। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাঁইজির ভক্ত ও অনুসারীরা এসে জড়ো হয়েছেন তাঁর পৈত্রিক বসত ভিটায়। সেখানে চলছে লালনের চিন্তা-দর্শন নিয়ে আলোচনার পাশাপাশি লালন শাহের গান ও মেলা।লালন শাহ বা লালন ফকির ভারতীয় উপমহাদেশের সবচেয়ে প্রভাবশালী আধ্যাত্মিক সাধকদের মধ্যে অন্যতম। তিনি একাধারে বাউল সাধক, বাউল গানের গীতিকার, সুরকার ও গায়ক। তাঁকে ‘বাউল সম্রাট’ হিসেবেও অভিহিত করা হয়।লালন অনুসারীর মতো অনেকেরই গন্তব্য এখন ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার হরিশপুর গ্রাম। গুরুকে মনে ধারণ করে জাতিভেদ ভুলে আলোচনা চলছে, দেহতত্ত্ব আর আত্মার মুক্তি নিয়ে। ভক্তরা হৃদয়ে ধারণ করেছেন ফকির লালন শাহের আধ্যাত্মিকতা ও ভাববাদ।

Jhendiah-lalon-photo-05

বৃহস্পতিবার সন্ধ্যায় শুরু হয় উৎসব। কিন্তু আনুষ্ঠানিকভাবে গতকাল শূক্রবার উদ্বোধন হয। চলবে শনিবার গভীর রাত পযর্ন্ত। লালন স্মরণোৎসবে শত শত মানুষের মিলনমেলা। নানা বয়সী মানুষের উপচে পড়া ভিড়। হাজার হাজার বাউল, সাধু আর লালনভক্তের পদচারণে মুখর হয়ে উঠেছে পুরো হরিশপুর।একতারা হাতেই বেশির ভাগ বাউল টান তুলছেন গানে। তাদের দরাজ কণ্ঠ যেন আধুনিক যন্ত্রকেও হার মানাচ্ছে। এ বছর অনুষ্ঠান শুরু আগে থেকে হরিশপুর গ্রামে আসা বাউলদের সব ধরনের সেবা প্রদান করা হচ্ছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।লালন বিশেষঞ্গরা বলেন, ফকির লালন শাহ হরিণাকুন্ডুর হরিশপুর গ্রামে জন্ম গ্রহন করেছিলেন এটাই চির সত্য। এই গ্রামে এখনো লালন পরিবার ও তার গুরু এবং ভাব শিষ্যদের আওলাদরা বসবাস করছেন।

Jhendiah-lalon-photo-03

লালন গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক প্রফেসর ড. আনিছুজ্জামান বলেন, মূলত কথা-সুর-সংগীতের মাধ্যমে গানে নিজস্ব একটি ধারা তৈরি করতে সক্ষম হয়েছিলেন লালন সাঁই। এ কারণেই সাধারণ গানপাগল মানুষ তাকে বাউল সম্রাট উপাধিতে আখ্যায়িত করেন। বলা চলে লালনের মাধ্যমেই বাউল গান সর্বসাধারণের কাছে প্রতিষ্ঠা লাভ করে।ঝিনাইদহ পৌর মেয়র ও সাধারণ সম্পাদক জেলা আওয়ামীলীগ সাইদুল করিম মিন্টু বলেন, এখানে খুব দ্রূত লালন সংগীত বিদ্যালয় হবে।ঝিনাইদহের জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার তার বক্তৃআয় বলেন, লালনের সঠিক ইতিহাসকে তুলে আনতে যা-যা করা যায় তাই করা হবে।লালনের জন্মভূমি ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার এই হরিশপুর গ্রামে লালন বিশ্ববিদ্যালয় ও লালন একাডেমী নির্মাণের দাবী জানান বক্তারা ও আগত ভক্তবৃন্দ।