b1c09790c733927cb83c6526445e6800

দৈনিকবার্তা-ঢাকা, ০১ জানুয়ারি ২০১৬: নতুন বছরে বর্তমান ফ্যাসিবাদী সরকারকে হটিয়ে হারানো গণতন্ত্র উদ্ধার করাই বিএনপির চ্যালেঞ্জ বলে জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।এজন্য তিনি গণতন্ত্র ফিরিয়ে আনার শপথ নিতে নেতাকর্মীদের আহ্বান জানিয়েছেন।জাতীয়তাবাদী ছাত্রদলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার (১ জানুয়ারি) সকালে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ আহ্বান জানান।ফখরুল বলেন, দেশ থেকে গণতন্ত্র উধাও হয়ে গেছে। একদলীয় শাসনে জনগণ অতিষ্ঠ। তারা মুক্তি চাইছে। আর নতুন বছরে এই ফ্যাসিবাদকে পরাজিত করে গণতন্ত্র ফিরিয়ে আনতে সবাইকে শপথ নিতে হবে।’

ছাত্রদলের গৌরবোজ্জ্বল ইতিহাসের কথাও উল্লেখ করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।বাংলাদেশে ২০১৬ সালেই গণতন্ত্র ফিরে আসবে বলে প্রত্যাশা করছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।তিনি সাংবাদিকদের বলেন, আমরা প্রত্যাশা করছি, ২০১৬ সালেই গণতন্ত্র পুনরুদ্ধার করা সম্ভব হবে এবং এই বছরে ফ্যাসিবাদ স্বৈরতন্ত্রকে পরাজিত করে গণতন্ত্রের নতুন দিগন্তের উদয় হবে। জনগণের যে বিজয়, এই বছরে সেই বিজয় সূচিত হবে।বিএনপি ২০১৫ সাল শুরু করেছিল সরকারপতনের আন্দোলনে টানা অবরোধ-হরতাল দিয়ে। সেই আন্দোলনে ব্যর্থতার পর পৌর নির্বাচনে ভরাডুবির মধ্য দিয়ে দলটির বছর শেষ হয়।নতুন বছরে অবস্থার পরিবর্তন আশা করছেন ফখরুল, যিনি ২০১১ সালের মার্চ থেকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পালন করে আসছেন। আমরা মনে করি, গণতন্ত্র ফিরিয়ে আনার মধ্য দিয়ে জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ হবে। নিঃসন্দেহে দেশে পরিবর্তন সূচিত হবে, জনগণের বিজয় অবশ্যই অর্জিত হবে।

বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশীদ ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানসহ নেতা-কর্মীদের নিয়ে জিয়ার কবরে ফুল দিতে আসেন বিএনপির মুখপাত্র ফখরুল।বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, ছাত্র বিষয়ক সম্পাদক শহিদউদ্দিন চৌধুরী এ্যানি, সহ ছাত্র বিষয়ক সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু ও সাবেক সভাপতি আবদুল কাদের ভুঁইয়া এ সময় উপস্থিত ছিলেন।শ্রদ্ধা নিবেদন ও দোয়ার পর নেতা-কর্মীরা হাত উঁচিয়ে ‘ছাত্রদলের ঐতিহ্য সমুন্নত রাখার এবং ‘গণতন্ত্র ফিরিয়ে আনার শপথ নেন।নতুন বছরে বিএনপির প্রধান চ্যালেঞ্জ কী- সাংবাদিকদের এমন প্রশ্নে মির্জা ফখরুল বলেন, বিএনপি সব সময় জনগণের পাশে ছিল, আছে, থাকবে। আমাদের কাছে আজ মূল চ্যালেঞ্জ হচ্ছে হারিয়ে যাওয়া গণতন্ত্রকে ফিরিয়ে আনা এবং জনগণের বিজয় সূচিত করা। আমরা আশা করছি- এই বছরে তা হবে।

এর আগে শুক্রবার রাত ১২টা ১ মিনিটে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানাসহ ছাত্রদলের নেতৃবৃন্দ প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন।এ সময় অন্যদের মধ্যে বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী অ্যানি,সহ-ছাত্রবিষয়ক সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশীদ মামুন, সহ-সভাপতি এজমল হোসেন পাইলট, সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।