আমু

দৈনিকবার্তা-ঢাকা, ১২ জানুয়ারি ২০১৬: যেসব ট্যানারি মালিক তাদের প্রতিষ্ঠান রাজধানীর হাজারীবাগ থেকে সাভারের বলিয়াপুর ইউনিয়নে ট্যানারি শিল্পনগরীতে স্থানান্তরে একদমই কাজ শুরু করেননি, তাদের প্লট বাতিল করা হবে। এবং এ প্লট বাতিলের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে।মঙ্গলবারদুপুর ১২টার দিকে শিল্পমন্ত্রীর কার্যালয়ে ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন’র (বিএফএলএলএফইএ) নেতাদের সঙ্গে বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ কথা জানিয়েছেন।

বৈঠক শেষে বিএফএলএলএফইএ’র সভাপতি মহিউদ্দিন মাহমুদ মাহিন সাংবাদিকদের এ কথা জানিয়ে বলেন, যেসব ট্যানারি মালিক তাদের প্রতিষ্ঠান সাভার ট্যানারি শিল্পনগরীতে স্থানান্তরে একদমই কাজ শুরু করেননি, তাদের প্লট বাতিল করা হবে বলে শিল্পমন্ত্রী জানিয়েছেন। যারা এতোদিনেও কাজ শুরু করতে পারেননি তাদের প্লট বাতিল না করার জন্য কোনো সুপারিশ করবে না বিএফএলএলএফইএ। বৈঠক শেষে মন্ত্রীর সঙ্গে সাংবাদিকরা কথা বলতে চাইলে তিনি বলেন, আল্টিমেটামের ৭২ ঘণ্টা শেষ হলে কথা বলবো। এর আগে রোববার (ট্যানারি মালিকরা তাদের প্রতিষ্ঠান সাভারে নিতে ব্যর্থ হলে কারখানা বন্ধসহ শিল্পনগরীতে কারখানা মালিকদের নামে বরাদ্দকৃত প্লট বাতিল করা হবে বলে হুঁশিয়ারি দেন আমির হোসেন আমু। রাজধানীর হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি স্থানান্তরের সময় বাড়ছে আরেক দফা। রোববার শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ট্যানারি মালিকদের ৭২ ঘণ্টার আল্টিমেটাম বেধে দিলেও সে সিদ্ধান্ত থেকে সরে আসতে পারেন বলে ইঙ্গিত মিলেছে।

রোববার মন্ত্রী বলেছিলেন, বেধে দেওয়া সময়ের মধ্যে হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে নিতে ব্যর্থ হলে কারখানা বন্ধ করে দেওয়া হবে, এমনকি শিল্পনগরীতে কারখানা মালিকদের নামে প্লট বরাদ্দও বাতিল করা হবে। মন্ত্রীর আল্টিমেটাম ঘোষণার পর সোমবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ) কার্যালয়ে সংগঠনের নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তরকালে এসব বিষয়ে কথা হয়। পরে বিএফএলএলএফইএ’র নতুন সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন বলেন, আমরা মঙ্গলবার সংগঠনের নেতাদের নিয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করবো। সাভারে যেতে ট্যানারি মালিকরাই আন্তরিক, তবে এখনও সেখানে কাজ শেষ হয়নি। তাই আমরা চাইবো সময় যেন একটু বাড়ানো হয়। আশা করি মন্ত্রী মহোদয় আমাদের দাবির সঙ্গে একমত পোষণ করবেন। সংগঠনের অপর এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মন্ত্রীর সঙ্গে আমাদের আলাপ হয়েছে, তিনি তার আলটিমেটাম থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছেন আমাদের।