full_1819777236_1452593219

দৈনিকবার্তা-ঢাকা, ১২ জানুয়ারি ২০১৬: রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দেশের সকল সরকারী ও বেসরকারী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে জরুরী ভিত্তিতে রেল প্রকৌশল বিভাগ চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার সংসদ ভবনে কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ভবিষ্যতে দেশে একটি পূর্ণাঙ্গ রেল বিশ্ববিদ্যালয় স্থাপনেরও সুপারিশ করা হয়।কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী, মুহাম্মদ মিজানুর রহমান, মোঃ সিরাজুল ইসলাম মোল্লা এবং ইয়াসিন আলী সভায় অংশগ্রহণ করেন। যাত্রী সেবার মান ‘ঠিক রেখে’ রেল মন্ত্রণালয়কে ট্রেনের ভাড়া বাড়ানোর পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, আমাদের বর্তমান যে ভাড়া আছে সেটা খুবই কম। আমরা এজন্য বাড়াতে বলেছি। তবে এখানে অনেকগুলো ফ্যাক্টর আছে। সবকিছু বিবেচনা করে ভাড়া বাড়ানোর জন্য বলা হয়েছে।সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি তোলায় বিভিন্ন গন্তব্যে ট্রেনের ভাড়া বৃদ্ধির এই পরামর্শ দেওয়া হয়।তবে যাত্রীসেবার মান ঠিক রেখে সাধারণ শ্রেনীর ভাড়া যাতে বেশি বাড়ানো না হয়, সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেওয়া হয়।দীর্ঘ ২০ বছর পর ২০১২ সালে বাংলাদেশে ট্রেনের ভাড়া বাড়ানো হয়, কিলোমিটার প্রতি গড় ভাড়া ২৪ পয়সা থেকে বাড়িয়ে করা হয় ৩৬ পয়সা।সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, মন্ত্রণালয়ের পক্ষ থেকে ট্রেনের ভাড়া বৃদ্ধি করার বিষয়টি বৈঠকে তোলা হয়। পরে সংসদীয় কমিটি এ বিষয়ে পরামর্শ দেয়।

সভায় প্রকৌশল বিশ্ববিদ্যালয় সমূহে রেল প্রকৌশল বিভাগ চালুকরণসহ পৃথক রেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা, বাংলাদেশ রেল পুলিশের দক্ষতা বৃদ্ধির জন্য রেল পুলিশ প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন এবং গুরুত্বপূর্ণ রেল স্টেশনের সার্বিক (স্ক্যানার স্থাপনসহ) নিরাপত্তার বিষয়ে আলোচনা করা হয়।সভায় ঢাকায় এবং চট্টগ্রামে বহুতল বাণিজ্যক আইকন ভবন নির্মাণের বাস্তবসম্মত ব্যবস্থা করার বিষয়েবিস্তারিত আলোচনা করা হয়। ঢাকার বঙ্গবাজারের নিকটস্থ ফুলবাড়িয়া এলাকায় ২ দশমিক ৮৭ একর রেল ভূমিতে এবং চট্টগ্রামে ষ্টেশন সংলগ্ন নিউমার্কেটের কাছে ১ দশমিক ৩৫ একর ভূমিতে বহূতল বানিজ্যিক আইকন ভবন নির্মানের পরামর্শ দেয়া হয়।সভায় মন্ত্রনালয়ের উত্থাপনের পরিপ্রেক্ষিতে বিভিন্ন গন্তব্যে ট্রেনের ভাড়া বৃদ্ধির পরামর্শ দেয়া হয়। তবে যাত্রীসেবার মান ঠিক রেখে সাধারন শ্রেনীর ভাড়া যাতে বেশি বৃদ্ধি না পায় সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেওয়া হয়।সভায় রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।