২৪ ঘণ্টার মধ্যে তনুর খুনীর গ্রেপ্তার চেয়ে হাইকোর্টে রিট

বিচার বিভাগীয় কমিশন গঠন করে কুমিল্লার সরকারি ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনুর হত্যাকাণ্ডের তদন্ত ও বিচারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দের করা ওই আবেদনে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আসামিদের গ্রেপ্তারের নির্দেশনা চাওয়া হয়েছে। রোববার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদনটি জমা দেন ইউনুছ আলী। সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাই কোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন তিনি।

পরে মো. ইউনুছ আলী সাংবাদিকদের বলেন, ১৪ দিনে হয়ে গেলেও এখন তনুর হত্যাকারীদের গ্রেপ্তার করতে পারেনি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। আইন শৃঙ্খলা বাহিনীর ব্যর্থতার পরিপ্রেক্ষিতে একটি স্বাধীন ও উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিশন গঠন করে তার ওপর তদন্তের ভার দেওয়ার আবেদন করেছি। একই সঙ্গে তদন্তের নামে তনুর পরিবারের সদস্যদের যেন হয়রানি বন্ধ করা হয় আদালতের কাছে সেই নির্দেশনাও চেয়েছি।আবেদনে স্বরাষ্ট্রসচিব, প্রতিরক্ষা সচিব, পুলিশের মহাপরিদর্শকসহ (আইজিপি) সাতজনকে বিবাদী করা হয়েছে।কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু গত মাসের ২০ খুন হন। ওই দিন রাত সাড়ে ১০টায় কুমিল্লা সেনানিবাসের ভেতরে পাওয়ার হাউসের অদূরে কালভার্টের পাশে তাঁর লাশ পাওয়া যায়। এ ঘটনায় তনুর বাবা ক্যান্টনমেন্ট বোর্ডের কর্মচারী ইয়ার হোসেন কুমিল্লার কোতোয়ালি মডেল থানায় অজ্ঞাত দুষ্কৃতকারীদের নামে হত্যা মামলা করেন। আজ পর্যন্ত হত্যাকারী গ্রেপ্তার না হওয়ায় এ রিট আবেদন করা হলো।

আবেদন জমা দেওয়ার পর ইউনুছ আলী ি বলেন, তনু হত্যার পর এখন পর্যন্ত জড়িত কাউকে গ্রেপ্তার করা যায়নি। এ ব্যাপারে ‘নিষ্ক্রিয়তা চালেঞ্জ করে’ আবেদনটি করা হয়েছে।রিট আবেদনে হত্যাকাণ্ডে জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার, ওই ঘটনায় বিচারিক তদন্তের নির্দেশনা এবং তনুর পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। এর সঙ্গে সংবিধানের ২৮(৪) অনুচ্ছেদ অনুসারে নিরাপত্তা নিশ্চিতের নির্দেশনাও চাওয়া হয়েছে।

ভিক্টোরিয়া কলেজের ছাত্রী তনু গত ২০ মার্চ কুমিল্লা সেনানিবাস এলকার মধ্যে খুন হওয়ার পর থেকে প্রতিবাদের ঝড় বইছে সারাদেশে। থানা পুলিশ, ডিবি হয়ে এখন হত্যাকাণ্ডের তদন্ত করছে সিআইডি। তবে ১৩ দিনেও গ্রেপ্তার হয়নি কেউ।এই তরুণীকে খুনের আগে ধর্ষণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। আদালতের নির্দেশে লাশ পুনরায় তুলে ময়নাতদন্তও হয়েছে।

ইউনুছ আলী জানান, ওই হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেপ্তারে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে রুল চাওয়া হয়েছে তার আবেদনে।