01পরমাণু শক্তি কাজে লাগিয়ে ধানসহ বিভিন্ন ফসল উৎপাদনে  ‘বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট আইন-২০১৬’র খসড়ার নীতগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদ কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, পরমাণু শক্তি ব্যবহার করে ধানসহ বিভিন্ন ফসলের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে আইনটি করা। তবে এটি নতুন কিছু নয়, সামরিক সরকারের সময় করা অধ্যাদেশ, তাই আইন আকারে করা হচ্ছে। আইনটি ইংরেজি থেকে বাংলায় করা হচ্ছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, পরমাণু কৃষি গবষেণা ইনস্টিটিউটের জন্য ১৯৮৪ সালে অর্ডিন্যান্স করা হয়। ১৯৯৬ সালে অর্ডিন্যান্সটি বাতিল করে আইন করা হয়।
আগের আইনটি এখন বাংলায় অনুবাদ করে আনা হয়েছে জানিয়ে শফিউল আলম বলেন, আগের আইনটি অনুসরণ করে কিছু যোগ-বিয়োগ করে নতুন আইন করা হয়েছে। তিনি বলেন, আইন অনুযায়ী পরমাণু কৃষি গবষেণা ইনস্টিটিউটে ১৪ সদস্য বিশিষ্ট একটি বোর্ড থাকবে। ইনস্টিটিউটের মহাপরিচালক হবেন বোর্ডের চেয়ারম্যান।
মোহাম্মদ শফিউল আলম আরো বলেন, গত ৮ থেকে ১০ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত ‘ফোর্থ ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট’- এ জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের অংশগ্রহণ, গত ১৫ থেকে ২০ মার্চ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের ভিয়েতনাম সফর এবং গত ৭ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও)- এর ৩৩তম আঞ্চলিক সম্মেলনে যোগদানের বিষয়টি মন্ত্রিসভাকে অবহিত করা হয়।