অর্থমন্ত্রীর কাছে ফরাসউদ্দিন কমিটির অন্তবর্তী রিপোর্ট

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ খোয়া যাওয়ার ঘটনায় সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি তাদের অন্তবর্তীকালীন প্রতিবেদন জমা দিয়েছে।বুধবার সন্ধ্যায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে প্রতিবেদনটি জমা দেওয়া হয়।এর আগে সন্ধ্যা ৬টার দিকে সচিবালয়ে অর্থমন্ত্রীর দপ্তরে ফরাসউদ্দিনসহ কমিটির অন্য সদস্যরা প্রবেশ করেন।এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত ছিলেন। সন্ধ্যা ৭টা পর্যন্ত তারা অর্থমন্ত্রীর রুমে ছিলেন।প্রতিবেদনের বিষয়ে জানতে বেশ কিছু সাংবাদিক সেখানে অপেক্ষায় ছিলেন।নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন বলেন, তদন্ত কমিটি অন্তবর্তী প্রতিবেদন জমা দিয়েছে। সরকার চাইলে দেশবাসীকে জানাবেন।বুধবার সন্ধ্যায় অর্থমন্ত্রীর হাতে প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি।এ সময় কমিটির সদস্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং সদস্য সচিব অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস উপস্থিত ছিলেন।

ফরাসউদ্দিন বলেন, তদন্ত কমিটি নির্ধারিত সময়েই অন্তবর্তী প্রতিবেদন জমা দিয়েছে। অনেক কষ্ট করে কমিটি একটি বস্তুনিষ্ঠ প্রতিবেদন জমা দিয়েছে। সরকার চাইলে দেশবাসীকে জানাবেন, আমাকে জানাতে বললে আমিও জানাবো।গত ১৫ মার্চ নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটিকে ৩০ দিনের মধ্যে অন্তবর্তীকালীন এবং ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দিতে বলা হয়।

ফরাসউদ্দিন ২০ মার্চ অর্থমন্ত্রীর বাস ভবনে সাক্ষাৎ করে। এর দুইদিন পরে ২২ মার্চ কমিটি বাংলাদেশ ব্যাংকে গিয়ে তদন্ত শুরু করে। তদন্তকালে বাংলাদেশ ব্যাংকের বিদায়ী দুই ডেপুটি গভর্নর এবং ব্যাংকের অন্যান্য কর্মকর্তাকেও জিজ্ঞসাবাদ করা হয়।জানা গেছে, বাংলাদেশ ব্যাংক থেকে কার কাছে অবৈধভাবে অর্থ পরিশোধের নির্দেশ গেছে, অর্থ পরিশোধ ঠেকানোর ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নেওয়া পদক্ষেপ পর্যাপ্ত ছিলো কিনা, শুরুতে রিজার্ভ চুরির বিষয়টি কেন বাংলাদেশ ব্যাংক সরকারের কাছে গোপন করেছে, এর পেছনে যৌক্তিকতা কতটুকু ছিলো- তা অন্তবর্তীকালীন প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদন দিয়ে বের হওয়ার পর সন্ধ্যা সোয়া ৭টার দিকে ফরাসউদ্দিন বলেন, এইমাত্র আমরা অর্থমন্ত্রীর হাতে রিপোর্ট জমা দিয়ে আসলাম। ৩০ দিনের মধ্যে অন্তবর্তী রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল। আমরা তাই দিয়েছি।এর সার-সংক্ষেপ জানতে চাইলে তিনি বলেন, সেটাতো বলা যাবে না। আমরা সরকারের কাছে রিপোর্ট জমা দিয়েছি। সরকারই আপনাদের (সাংবাদিকদের) জানাবে।যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউ ইয়র্ক থেকে বাংলাদেশের গচ্ছিত ১০ কোটি ১০ লাখ ডলার গত ফেব্র“য়ারিতে ফিলিপিন্স ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয়েছিল ভুয়া বার্তা পাঠানোর মাধ্যমে।

শ্রীলঙ্কায় যাওয়া ২ লাখ ডলার আটকানো হয়। তবে ফিলিপিন্সে যাওয়া কিছু অর্থ উদ্ধার হলেও বাকিটা এখনও অনিশ্চিত। রিজার্ভের অর্থ ‘খোয়া’র ঘটনায় গত ১৫ মার্চ ৩ সদস্যের এ তদন্ত কমিটি গঠন করে সরকার।কমিটির অপর দুই সদস্য হলেন- বুয়েটের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব গকুল চাঁদ দাস। কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, এ কমিটি বাংলাদেশ ব্যাংক থেকে পেমেন্ট ইন্সট্রাকশন কীভাবে ও কার বরাবর গেল, অবৈধ পরিশোধ ঠেকানোর লক্ষ্যে গৃহীত পদক্ষেপের পর্যাপ্ততা, গোপন রাখার যৌক্তিকতা ও ব্যাংক কর্মকর্তাদের অবহেলা ছিল কি না এবং অর্থ উদ্ধারের সম্ভাবনা, গৃহীত কার্যক্রমের পর্যাপ্ততা ও পুনরাবৃত্তি রোধে গৃহীত ব্যবস্থা খতিয়ে দেখবে।এ কমিটি ৩০ দিনের মধ্যে অন্তবর্তীকালীন রিপোর্ট ও ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দেবে।