অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় তদন্ত প্রতিবেদন চূড়ান্ত হওয়ার পর তা প্রকাশ করা হবে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ খোয়া যাওয়ার ঘটনায় সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি অন্তর্বর্তীকালীন প্রতিবেদন দিলেও পূর্ণাঙ্গ রিপোর্ট পাওয়ার আগে তা প্রকাশ করা হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।বৃহস্পতিবার রাজধানীর গুলশানে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।গুলশানে বহুজাতিক কর, নিরীক্ষা ও পরামর্শক প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউস কুপারস (পিডব্লিউসি) বাংলাদেশ শাখার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মুহিত।পরে পিডব্লিউসি বাংলাদেশের কার্যালয় ঘুরে দেখেন অর্থমন্ত্রী। সেখান থেকে বেরিয়ে যাওয়ার সময় উপস্থিত সাংবাদিকের প্রশ্নের জবাবে মুহিত বলেন, রিপোর্টটি আমি পড়ি নাই। রিপোর্ট বের হবে আফটার দ্য ফাইনালাইজেশন অব রিপোর্ট।

রিজার্ভ চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিটির অন্তর্র্বতীকালীন প্রতিবেদন সরকারের কাছে জমা পড়েছে। কমিটির প্রধান কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন বুধবার সন্ধ্যায় সচিবালয়ে অর্থমন্ত্রীর কাছে এ প্রতিবেদন জমা দেন।ফরাসউদ্দিন কমিটির কার্যপরিধিতে এক মাসের মধ্যে অন্তবর্তীকালীন এবং ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়।বুধবার সাংবাদিকেরা মোহাম্মদ ফরাসউদ্দিনের কাছে জানতে চান, এটা পূর্ণাঙ্গ প্রতিবেদন কি না। জবাবে তিনি বলেন, এটা পূর্ণাঙ্গই। কারিগরি দিকটি শুধু বাকি। মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, সরকার বলেছে, বিষয়টি তারা আগে পরীক্ষা করবে, তারপর এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলবে।

গুলশানে পিডব্লিউসি বাংলাদেশ শাখার উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেইক ও যুক্তরাষ্ট্রের ডেপুটি চিফ অব মিশন ডেভিড মিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন পিডব্লিউসি বাংলাদেশের চেয়ারম্যান দীপক কাপুর, ম্যানেজিং পার্টনার মামুন রশিদ, পরিচালক অভিজিত মুখার্জি প্রমুখ।ফরাসউদ্দিন কমিটির প্রাথমিক প্রতিবেদন পড়েছেন কীনা জানতে চাইলে মুহিত বলেন, চূড়ান্ত রিপোর্ট হাতে পাওয়ার পর সাংবাদিকদের জানানো হবে।তদন্ত কমিটির প্রধান মোহাম্মদ ফরাসউদ্দিন বুধবার সন্ধ্যায় অর্থমন্ত্রীর কাছে অন্তবর্তীকালীন ওই প্রতিবেদন জমা দেন। পরে তিনি টেলিফোনে বলেন, ৩০ দিনের মধ্যে অন্তবর্তী রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল। আমরা তাই দিয়েছি।

এর সার-সংক্ষেপ জানতে চাইলে তিনি বলেন, সেটাতো বলা যাবে না। আমরা সরকারের কাছে রিপোর্ট জমা দিয়েছি। সরকারই আপনাদের (সাংবাদিকদের) জানাবে।প্রতিবেদনের বিষয়বস্তু জানতে চাইলে অর্থমন্ত্রী বুধবার রাতে সাংবাদিকদের বলেন, এই রিপোর্ট তো তাদের অন্তর্র্বতী রিপোর্ট। আড়াই মাস পর তারা পূর্ণাঙ্গ রিপোর্ট দেবে। তখন বিস্তারিত বলা যাবে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউ ইয়র্ক থেকে বাংলাদেশের গচ্ছিত ১০ কোটি ১০ লাখ ডলার গত ফেব্র“য়ারিতে ফিলিপিন্স ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয় ভুয়া বার্তা পাঠানোর মাধ্যমে। এরপর গত ১৫ মার্চ ৩ সদস্যের এ তদন্ত কমিটি গঠন করে সরকার।কমিটির অপর দুই সদস্য হলেন- বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব গকুল চাঁদ দাস। কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছিল, এ কমিটি বাংলাদেশ ব্যাংক থেকে পেমেন্ট ইন্সট্রাকশন কীভাবে ও কার বরাবর গেল, অবৈধ পরিশোধ ঠেকানোর লক্ষ্যে গৃহীত পদক্ষেপের পর্যাপ্ততা, গোপন রাখার যৌক্তিকতা ও ব্যাংক কর্মকর্তাদের অবহেলা ছিল কি না এবং অর্থ উদ্ধারের সম্ভাবনা, গৃহীত কার্যক্রমের পর্যাপ্ততা ও পুনরাবৃত্তি রোধে গৃহীত ব্যবস্থা খতিয়ে দেখবে।