কুষ্টিয়ায় চিকিৎসক হত্যার দায় স্বীকার আইএসের

দেশের পশ্চিমাঞ্চলের জেলা কুষ্টিয়ায় শুক্রবার চাপাতি দিয়ে কুপিয়ে হোমিও চিকিৎসক মীর সানাউর রহমানকে (৫৮) হত্যার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। জঙ্গিদের অনলাইনকেন্দ্রিক তৎপরতার ওপর নজরদারি করে যুক্তরাষ্ট্রভিত্তিক এমন একটি প্রতিষ্ঠান সাইট ইনটেলিজেন্স এ খবর দিয়েছে। খবর এএফপির।আইএসের সংবাদমাধ্যম আমাক বলছে, কুষ্টিয়ায় খ্রিষ্টধর্মীয় ভাবধারার সমর্থনে কাজ করায় আইএসের যোদ্ধারা এক চিকিৎসককে হত্যা করেছে।পুলিশ বলছে, সানাউর তাঁর বন্ধু ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সাইফুজ্জামানকে (৩৮) সঙ্গে নিয়ে একটি মোটরসাইকেলে করে যাওয়ার পথে হামলার শিকার হন। একটি মোটরসাইকেলে করে তিন আরোহী এসে হামলা চালিয়ে চলে যায়। মাথা ও ঘাড়ে গুরুতর আঘাত পাওয়া সাইফুজ্জামানকে উন্নত চিকিৎসার জন্য গতকালই ঢাকার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

জঙ্গি-সংশ্লিষ্টতা আছে কি না, তা জানতে চাইলে কুষ্টিয়ার পুলিশ সুপার প্রলয় চিসিম বলেন, প্রাথমিকভাবে আমরা এটা ভাবছি না। সানাউরের বাংলো বাড়ির জমি নিয়ে কোনো বিরোধ থাকতে পারে, রোগী দেখা বিষয়ে নারীঘটিত কিছু থাকতে পারে, পূর্বশত্রুতা থাকতে পারে প্রাথমিকভাবে এসব সন্দেহকে বিবেচনা করা হচ্ছে।তবে র‌্যাব-১২-এর পরিচালক শাহাবুদ্দীন খান সাংবাদিকদের বলেন, সারা দেশে সম্প্রতি জঙ্গিদের যেসব হামলা শনাক্ত হয়েছে, তারা যে পপ্রক্রয়ায় অপরাধ করেছে, তার সঙ্গে এই হত্যার মিল রয়েছে। তাই এটাকে মাথায় রেখেই তদন্ত চলছে।নিহত সানাউরের বন্ধু-স্বজনেরাও সন্দেহ করছেন জঙ্গিগোষ্ঠীকে। তাঁরা বলেন, সানাউর ও সাইফুজ্জামানের সঙ্গে কারও ব্যক্তিগত শত্রুতা নেই। দুজনই বাউল চর্চা করতেন। এর আগেও দেশে বাউলদের ওপর হামলা হয়েছে। এ কারণে তাঁরা এটিকে জঙ্গি হামলা হিসেবে দেখছেন।কুষ্টিয়া শহর থেকে ছয় কিলোমিটার দূরে প্রত্যন্ত গ্রাম শিশিরমাঠ এলাকায় সানাউরকে দুর্বৃত্তরা হত্যা করে। ওই এলাকায় তাঁর বাগানবাড়ি রয়েছে। ১০ বছর ধরে তিনি সেখানে প্রতি শুক্রবার বিনা মূল্যে গ্রামের মানুষকে চিকিৎসাসেবা দিয়ে থাকেন। গতকালও তিনি চিকিৎসাসেবা দেওয়ার জন্য যাচ্ছিলেন।

শুক্রবারের ঘটনাসহ চলতি বছরের গত পাঁচ মাসে দেশের বিভিন্ন এলাকায় একই ধরনের ১৩টি হামলার ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ১৪ জন। এর মধ্যে হিন্দু মঠের পুরোহিত, সাধু, বৌদ্ধ ভিক্ষু, ধর্মান্তরিত খ্রিষ্টান, শিয়া সম্প্রদায়ের নেতা, পীরের অনুসারী, দরজি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র, মার্কিন সাহায্য সংস্থার কর্মকর্তা ও সমকামী অধিকার আদায়ের কর্মী রয়েছেন। এসব ঘটনায় আন্তর্জাতিক দুই জঙ্গিগোষ্ঠী আইএস ও আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার নামে দায় স্বীকার করা হয়েছিল। কিন্তু বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, দেশীয় দুই জঙ্গিগোষ্ঠী জেএমবি ও আনসার আল ইসলাম (সাবেক আনসারুল্লাহ বাংলা টিম) এসব ঘটনায় জড়িত বা প্রধান সন্দেহভাজন। এদিকে কুষ্টিয়া হোমিওপ্যাথি চিকিৎসক সানোয়ার হোসেনের দাফন সম্পন্ন হয়েছে । শনিবার সকালে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে স্মৃতিস্তম্ভে নামাজে শেষে ষহরের পৌর কবরস্থানে তাকে দাফন করা হয়। জানাজায় পরিবারের লোকজন আত্মীয় স্বজন ও এলাকাবাসী অংশ নেয়। এ ঘটনায় এখনো কোন মামলা হয়নি । কুষ্টিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাবুদ্দিন চৌধুরী জানান, এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে । হত্যাকারীদে ধরতে এলাকায় অভিযান অব্যাহত রয়েছে ।

অন্যদিকে, কুষ্টিয়া সদর উপজেলার কবুরহাটে বোমা বিস্ফোরণে স্কুলছাত্র নাঈম হোসেন নয়নের মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে।শুক্রবার রাতে কুষ্টিয়া মডেল থানার এসআই তারেক বিস্ফোরণ আইনে মামলাটি করেন।থানার ওসি শাহাবুদ্দিন চৌধুরী বলেন, মামলায় অজ্ঞাতপরিচয় ৩-৪ জনকে আসামি করা হয়েছে। তবে এ ঘটনায় এখনও কাউকে আটক করতে করা যায়নি।শুক্রবার সকালে কবুরহাট বাজারে বোমার বিস্ফোরণে নাঈম হোসেন (১৫) নিহত ও তার সঙ্গে থাকা হাফিজুর রহমান (১৫) আহত হয়। হাফিজকে কুষ্টিয়া সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।তারা ক্রিকেট খেলতে গিয়ে কুড়িয়ে পাওয়া বোমার শিকার হয় বলে স্থানীয়দের কাছে শোনা গেলেও পুলিশ বলছে, নাঈম নিজেই ওই বোমা বহন করছিল।এ ঘটনার আধা ঘণ্টা আগে উপজেলার বটতৈলে দুর্বৃত্তদের হামলায় হোমিওপ্যাথ চিকিৎসক মীর সানোয়ার রহমান ও তার বন্ধু ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সাইফুজ্জামান আহত হন।শনিবার সকালে কুষ্টিয়া কালেক্টরেট ঈদগাহ ময়দানে জানাজা শেষে পৌর কবরস্থানে তাকে দাফন সম্পন্ন হয় বলে তার ভাই আনিসুর রহমান জানান।শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে বটতৈল ইউনিয়নের শিশিরপাড়া মাঠ এলাকায় মোটরসাইকেলে আসা তিন হামলাকারী ধারালো অস্ত্র দিয়ে সানোয়ার ও সাইফুজ্জামানকে কুপিয়ে জখম করলে ঘটনাস্থলেই সানোয়ারের মৃত্যু হয়।সাইফুজ্জামানকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছে।সানোয়ার বাউল মতের অনুসারী ছিলেন। তার সঙ্গে সাইফুজ্জামানও প্রায়ই বাউল গানের বিভিন্ন অনুষ্ঠানে যেতেন বলে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মঞ্জুর রহমান জানান।ইসলামিক স্টেট (আইএস) সানোয়ার হত্যার দায় স্বীকার করেছে বলে খবর দিয়েছে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স গ্র“প।