শেষ ধাপে ৭১০টি ইউপিতে ভোট গ্রহণ শুরু
আজ শেষ ধাপের ৭১০টি ইউপিতে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ সকাল ৮টা বিরামহীনভাবে চলবে বিকাল ৪টা পর্যন্ত। আর এর মধ্য দিয়েই সম্পন্ন হবে ইউপি নির্বাচন। অবশ্য স্থগিত হওয়া কয়েকটি ইউপিতে ভোটগ্রহণ পরে অনুষ্ঠিত হবে। শেষ ধাপের নির্বাচনের প্রচারণা ইতোমধ্যে শেষ হয়েছে । ইউপি নির্বাচন আচরণ বিধিমালা অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘন্টা আগে সবধরনের প্রচারনা বন্ধ থাকার বাধ্যবাধকতা রয়েছে।

এর আগে প্রথম ধাপে ৭১২, দ্বিতীয় ধাপে ৬৩৯, তৃতীয় ধাপে ৬১৫, চতুর্থ ধাপে ৭০৩ ও পঞ্চম ধাপে ৭১৭ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে । অনিয়ম এবং বিচ্ছিন্নভাবে কিছু সহিংসতার কারণে কিছু ইউপির নির্বাচন আংশিক বা সম্পূর্ণ বাতিল বা স্থগিত করা হয়েছে। ইসি সূত্রে জানা গেছে, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে রয়েছে । নির্বাচনী অপরাধের শাস্তি প্রদানে নিয়োগ করা হয়েছে নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট । এছাড়াও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য মিলিয়ে প্রায় দুই লাখ ফোর্স মোতায়েন করা হয়েছে।

ইসির জনসংযোগ কর্মকর্তা এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, শেষ ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্রসহ বিভিন্ন দলের ৩ হাজারের মত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সাধারণ ও সংরক্ষিত সদস্য মিলে প্রায় ৩০ হাজারের মতো প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন । আর এ ধাপে প্রায় ১ কোটির মতো ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। উল্লেখ্য এবারেই প্রথম দলীয় প্রতীকে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ।