মামুনুর রশীদের সঙ্গে দুর্ব্যবহারের জেরে দীপককে বহিষ্কারএকুশে পদকপ্রাপ্ত নাট্যজন মামুনুর রশীদের সঙ্গে অসদাচারণের দায়ে বহিস্কৃত হয়েছেন তীরন্দাজের নাট্যকর্মী দীপক সুমন। নিজ দল তীরন্দাজই এ বহিস্কার করেছে। নাট্যদলটির সম্প্রতি এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এটি জানিয়েছেন। এটি নিশ্চিত করেছেন দলটির প্রধান সম্পাদক তাপস কুমার মৃধা।

তিনি বলেন, ‘একুশ পদকপ্রাপ্ত বরেণ্য নাট্যকার, অভিনেতা, নির্দেশক ও সংগঠক নাট্যজন মামুনুর রশীদকে নিয়ে মিডিয়ার সামনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি চত্বরে অশালীন বক্তব্য প্রদান করায় তীরন্দাজ নাট্যদলের ভাবমূর্তি নষ্ট হয়েছে। পাশাপাশি মামুনুর রশীদের সঙ্গে দীপক সুমনের এই জঘন্য আচরণে তীরন্দার নাট্যদল লজ্জিত ও ক্ষমা প্রার্থনা করছে মামুনুর রশীদের কাছে। তীরন্দাজ নাট্যদল জোরালোভাবে ঘোষণা করছে যে, অসৌজন্যমূলক আচরণ, উগ্রতা, অশ্রাব্য-অশালীন বক্তব্য প্রদানকে বিকৃত মস্তিষ্কের কর্মকাণ্ড। তাই তীরন্দাজ নাট্যদলের অতিথি নির্দেশক ও অভিনয়শিল্পী দীপক সুমন ও মিতালী দাশকে তীরন্দাজ নাট্যদল থেকে আজীবনের জন্য বহিষ্কার ও অবাঞ্চিত ঘোষণা করা হলো’।

তিনি আরও জানান, এই ঘটনার প্রতিবাদে শুক্রবার (২৯ জুলাই) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সামনে মানববন্ধন করবে তীরন্দাজ। সম্প্রতি তীরন্দাজের একটি নাটক মঞ্চায়নের দিন সুন্দরবন ইস্যুতে ‘বাহাস’ করতে চাইলে শিল্পকলা একাডেমি থেকে নিষেধাজ্ঞা আসে। এদিনই শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর কার্যালয়ের সামনে মামুনুর রশীদকে পেয়ে তর্কে জড়িয়ে পড়েন দীপক। এ ঘটনাটি ভিডিও করে ইন্টারনেটে ছড়িয়ে দেওয়া হয়। সেসময় মিতালী দাশ পাশে থেকে দীপককে সমর্থন ও ভিডিও করতে সহযোগিতা করেন। উল্লেখ্য, দীপক ও মিতালী দুজনই মামুনুর রশীদের আরণ্যক নাট্যদলের সাবেক সদস্য। এ নাট্যদল থেকেও বের করে দেওয়া হয়েছিল দীপক সুমনকে।