04-08-16-Air Port_Hajj Flight-7

চার শতাধিক যাত্রী নিয়ে এ বছরের প্রথম হজ্জ ফ্লাইট সৌদি আরবের জেদ্দায় পৌছেছে।বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম হজ ফ্লাইট ঢাকা ছাড়। বৃহস্পতিবার সকাল ৮টা ১০ মিনিটের দিকে ৪০১ জন হজযাত্রী নিয়ে ফ্লাইটটি জেদ্দার উদ্দেশে রওনা দেয়।হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উদ্বোধনী হজ ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্মমন্ত্রী মতিউর রহমান।এবার বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ করতে সৌদি আরব যাবেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনস হজ ফ্লাইট ও নিয়মিত ফ্লাইটে মোট ৫১ হাজার হজযাত্রী পরিবহন করবে। বাকি হজযাত্রীদের পরিবহন করবে সৌদি এয়ারলাইনস।

চার শতাধিক যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম হজ ফ্লাইট।বাংলাদেশ বিমানের ফ্লাইট বিজি-১০১১ মোট ৪০১ জন হজযাত্রী নিয়ে বৃহস্পতিবার সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ত্যাগ করে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্মমন্ত্রী মতিউর রহমান বিমানবন্দরে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান।

পরে ধর্মমন্ত্রী মতিউর রহমান সাংবাদিকদের বলেন, আশা করি সবাই সুন্দরভাবে হজ পালন করে সুস্থভাবে দেশে ফেরত আসবেন, এটা আমাদের আশা।বিমানমন্ত্রী মেনন বলেন, বিমানের এমডি মহোদয়, চেয়ারম্যান মহোদয় সবাই এখানে আছেন; সবাইকে এনশিওর করছি, এবার বিমান ফ্লাইট শিডিউল বজায় রাখবে।গতবছর মিনায় পদদলনের ঘটনার কারণে ফিরতি ফ্লাইটে সমস্যা হয়েছিল জানিয়ে মন্ত্রী বলেন, এবার আশা করছি, যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তাতে কোনো ব্যত্যয় ঘটবে না। সৌদি আরবও এবার নিরাপত্তার বিষয়ে সতর্ক রয়েছে জানিয়ে মেনন বলেন, আমরা আশা করব, হজযাত্রীরা অত্যন্ত স্বচ্ছন্দে থাকবেন এবং তাদের কোনো অসুবিধা হবে না বলে বিশ্বাস করি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিমান যাত্রাকে সবার জন্য নিরাপদ করতে সব ধরনের প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে। এখানে নিরাপত্তার বিষয়টিকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। সবাইকে চেক করা হচ্ছে। বিমানবন্দরের বাইরে এপিবিএন নিরাপত্তা নিশ্চিত করছে।যারা বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাচ্ছেন, তাদের সময় মত পুলিশ ভেরিফিকেশন পেতে কোনো সমস্যা হবে না বলে আশ্বাস দেন ধর্মমন্ত্রী মতিউর রহমান।

সাংবাদিকদের আরেক প্রশ্নে মেনন বলেন, সবার আঙুলের ছাপ রাখা হয়েছে, তথ্য রাখা হয়েছে, হজযাত্রীরা গিয়ে ফিরে আসবেন না- এমনটি হবে না।হজের টিকেট গুটিকয় এজেন্সিকে দেওয়া হয়েছে এবং সেগুলো অনেক বেশি দামে বিক্রি করা হচ্ছে- এমন অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে বিমানমন্ত্রী বলেন, আমরাও অভিযোগ পেয়েছি। আশা করছি, সমস্যার সমাধান করতে পারব।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার দুপুর ২টা ৫মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে ঢাকা ছাড়বে ফ্লাইট বিজি-৩০১১। এরপর বিকেল ৪টা ৪৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে বিজি ৫০১১ এবং নিয়মিত ফ্লাইট বিজি০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে জেদ্দার উদ্দেশ্যে রওনা হবে।বাংলাদেশ থেকে বেসরকারি ব্যবস্থাপনায় এবার ৯১ হাজার ৭৫৮ জন ও সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার মানুষ হজে যাবেন।হজযাত্রীদের সৌদি আরবে পৌঁছে দিতে ৫ সেপ্টেম্বর পর্যন্ত ফ্লাইট চলবে। ফিরতি ফ্লাইট ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে।১ লাখ ২ হাজার ৬৪ জন হজযাত্রীকে সৌদি আরবে নিয়ে যাবে বিমানের ১১২টি বিশেষ ফ্লাইট ও ৩২টি নির্ধারিত ফ্লাইট।ফিরতি যাত্রীদের জন্য থাকবে ১০৫টি বিশেষ ফ্লাইট ও ২৯টি নির্ধারিত ফ্লাইট।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ইকনোমি ক্লাসের প্রত্যেক হজযাত্রী দুটি ব্যাগে সর্বোচ্চ ৪৬ কেজি এবং বিজনেস ক্লাসে সর্বোচ্চ ৫৬ কেজি মালামাল নিতে পারবেন। এর বাইরে কেবিন ব্যাগেজে নেওয়া যাবে সাত কেজি। গত কয়েক বছরের মত এবারও প্রত্যেক হজযাত্রীর জন্য জমজমের পাঁচ লিটার করে পানি ঢাকায় নিয়ে আসা হবে এবং হাজ শেষে ঢাকায় ফেরার পর তা তাদের বুঝিয়ে দেওয়া হবে। তারা বিমানে করে পানি আনতে পারবেন না বলে বিমানমন্ত্রী জানান। অন্যদের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিল, বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং সিভিল এভিয়েশনের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ সময় উপস্থিত ছিলেন।