NBC_News

হোয়াইট হাউস থেকে পাওয়া এক বিশেষ মানচিত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ দাবি করেছে, যুক্তরাষ্ট্রের বিবেচনায় বাংলাদেশ ইসলামিক স্টেটের (আইএস) উঠতি ঘাঁটিতে রূপান্তরিত হয়েছে। সন্ত্রাসবাদের সম্প্রসারণ সংক্রান্ত ওই মানচিত্র অনুযায়ী বিশ্বজুড়ে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের কার্যক্রম আগের চেয়ে তিনগুণ বাড়ার কথা জানিয়েছে এনবিসি। এনবিসি নিউজের ভাষ্য অনুযায়ী, ওই মানচিত্র তৈরি করেছে জাতীয় সন্ত্রাসবাদবিরোধী কেন্দ্র (ন্যাশনাল কাউন্টার টেরোরিজম সেন্টার)। বিশেষ ধারা ব্রিফিং তথ্যের অংশ হিসেবেই এটি তৈরি করা হচ্ছে। আগস্ট ২০১৬’ তারিখ দিয়ে হোয়াইট হাউস তথ্যগুলো গ্রহণ করেছে।এই মানচিত্রে আইএসের মূল ঘাঁটি, অফিসিয়াল ঘাঁটি ও উঠতি ঘাঁটি হিসেবে ব্যবহৃত দেশগুলো চিহ্নিত করা হয়েছে। এতে দেখা যাচ্ছে ১৮টি দেশে পুরোপুরি সক্রিয় আছে আইএস। মানচিত্রে নতুন একটি বিভাগ তৈরি করা হয়েছে। এখানে মোট ছয়টি দেশের নাম রয়েছে; যেগুলো আইএসের উঠতি ঘাঁটি হিসেবে তৈরি হতে যাচ্ছে। দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, মালি, ফিলিপাইন ও সোমালিয়া।

মানচিত্র অনুযায়ী আগের চেয়ে তিনগুণ বেশি স্থানে বেড়েছে আইএসের কার্যক্রম। ইরাক ও সিরিয়ার পর মঙ্গলবার তৃতীয় কোনো দেশ হিসেবে লিবিয়ায় আইএসের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। প্রশ্ন উঠতে শুরু করে, জঙ্গিদের উঠতি ঘাঁটির তালিকায় পরবর্তী সংযোজন কোন দেশ? এমন পরিস্থিতিতেই বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের সম্প্রসারণ নিয়ে হোয়াইট হাইসের তৈরি করা বিশেষ ধরনের এ মানচিত্র প্রকাশ পায়। চলতি মাসেই এটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। মার্কিন সামরিক বাহিনী ২০১৪ সালে আইএসকে ধ্বংস করতে অভিযান শুরু করে। তখন মাত্র সাতটি দেশে এ কার্যক্রম চলত। ২০১৫ সালে ১৪ দেশে আইএসের কার্যক্রম চলত।

এদিকে, সাম্প্রতিক জঙ্গি হামলার ঘটনায় বাংলাদেশে নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়েছে বলে মন্তব্য করেছে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্র“প (আইসিজি)।সংস্থাটি বলছে, বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার ভারতীয় উপমহাদেশের শাখা (একিউআইএস) বিস্তার রোধ করাই সরকারের প্রাথমিক চ্যালেঞ্জ।আইসিজির জুলাই মাসের পর্যবেক্ষণ প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে এ কথা উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশে সন্ত্রাসবাদ মোকাবেলার নীতি গ্রহণের ক্ষেত্রে সরকারকে নিরপেক্ষভাবে আইন প্রয়োগ এবং জবাবদিহিতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে আইসিসি।প্রতিবেদনে আইসিজি বলেছে, ঢাকার অভিজাত এলাকা গুলশানে গত ১ জুলাই নৃশংস হামলা চালিয়ে ২২ জনকে হত্যা করা হয়েছে, যাদের মধ্যে বেশির ভাগই বিদেশী। ঢাকায় জিম্মি করে হত্যা করার এই ঘটনা এবারই প্রথম ঘটলো।প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, হামলাকারীরা অভিজাত ও শিক্ষিত তরুণ। তাদের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের এক সদস্যের ছেলেও রয়েছে।আইএস এ হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে। কয়েকজন বিশেষজ্ঞ এবং কর্মকর্তা ইঙ্গিত করছেন এ ঘটনায় একিউআইএসেরও সম্পৃক্ততা থাকতে পারে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসীদের বিচারের মুখোমুখি করার অঙ্গীকার ব্যক্ত করেছেন। বিএনপির নেত্রী খালেদা জিয়া গত ৩ জুলাই এ হামলার নিন্দা করেছেন।সাত মাস আগে ভারতে পালিয়ে গিয়ে বর্তমানে পশ্চিমবঙ্গে লুকিয়ে থাকা এক ব্যক্তি গুলশান হামলার পরিকল্পনাকারী বলে দাবি করেছে বিশেষ তদন্ত দল। তারা বলছে, হামলার ঘটনাটি জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ (জেএমবি), আনসারুল ইসলাম (সাবেক আনসারুল্লাহ বাংলা টিম) এবং হিযবুত তাহরির যৌথভাবে ঘটিয়েছে। শোলাকিয়ায় হামলার ব্যাপারে আইসিজি বলেছে, গত ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদগাহে হামলায় চারজন নিহত হয়েছেন।

পুলিশ সারা দেশে অভিযান চালিয়ে জেএমবি এবং আনসারুল ইসলামের ব্যাপক সংখ্যক সদস্যদের গ্রেফতার করেছে।গত ২৬ জুলাই পুলিশের অভিযানে ঢাকায় সন্ত্রাসবাদী হিসেবে অভিযুক্ত ৯ জন নিহত হয়েছেন।বাংলাদেশী বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম চৌধুরী একজন নতুন সন্দেহভাজন হিসিবে চিহ্নিত হয়েছে, যাকে গুলশান ও শোলাকিয়ায় হামলার মূল পরিকল্পনাকারী মনে করা হচ্ছে।সম্প্রতি সংঘটিত উদ্দেশ্যমূলক হত্যাকান্ডের ধারাবাহিকতায় গত ১ জুলাই দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় ঝিনাইদহ জেলায় একজন হিন্দু পুরোহিতকে গলাকেটে হত্যা করা হয়েছে।আইসিজির প্রতিবেদনে বলা হয়, গত মাসে বাংলাদেশ ও আফগানিস্তান বড় ধরনের সন্ত্রাসী হামলার মুখোমুখি হয়েছে। এছাড়া আর্মেনিয়া ও ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সহিংসতা ছড়িয়ে পড়েছে।প্রতিবেদনে বাংলাদেশের পাশাপাশি দক্ষিণ সুদান, মালি, তুর্কি, সিরিয়া, আফগানিস্তান, আর্মেনিয়া ও কাশ্মীরে নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।