08-08-16-RAB Arrested-7

র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা আজ ভোরে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার একটি বাসা থেকে জাল টাকা উদ্ধার ও ৯ বিদেশি নাগরিকসহ ১০ গ্রেফতার করেছে । বিদেশি জাল মূদ্রার মধ্যে ডলার ও ইউরো রয়েছে।র‌্যাব -২ এর অধিনায়ক লে. কর্ণেল মহিউদ্দিন জানান, গ্রেফতারকৃত বিদেশিদের মধ্যে ক্যামেরুনের ৬ জন, কঙ্গো’র ২ জন ও লিসাথোর ১জন নাগরিক রয়েছেন। গ্রেপ্তার দশজন হলেন- আবদু নাসারা (৩৫), জিয়ান ক্লডি (৪০), গোনু ডিসায়ার (৩৭), কাম্বিয়া ডিউ নিদোর্ত (৪৩), তিয়াদিউ বার্নার্ড (৩৪), মোগুয়েম সোলো (৪২), জঙ্গা দিয়াদোনামা মার্লিন (৪১), মুতম্ব জালি ইউসুফ (৪৪), মিম্বা সার্গেস (৩৭) এবং বাংলাদেশি নাগরিক মেরি ময়না পরী (২৬)।

08-08-16-RAB Arrested-4

তিনি জানান, আটককৃত বিদেশি নাগরিকদের বয়স ৩৫ থেকে ৪০ বছরের মধ্যে। তাদের কাছ থেকে ২০ হাজার ইউরো ও ২০ হাজার ইউএস ডলারসহ বিপুল পরিমাণ জালনোট উদ্ধার করা হয়।র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, আফ্রিকান নাগরিকরা বসুন্ধরা আবাসিক এলাকার ওই বাসাটি ভাড়া নিয়ে দীর্ঘদিন ধরে জালটাকা তৈরি ও বিক্রি করে আসছিল।এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।র‌্যাব-২ এর অধিনায়ক মো. মহিউদ্দিন বলেন, রোববার রাতে বসুন্ধরা আবাসিক এলাকার এক বাড়িতে ওই অভিযানে জাল নোট তৈরির বেশ কিছু সরঞ্জামও জব্দ করা হয়েছে।নয় বিদেশির সবাই আফ্রিকার দেশ ক্যামেরুনের, কঙ্গো ও লেসেথোর নাগরিক বলে র‌্যাব কর্মকর্তা মহিউদ্দিন জানান।তিনি বলেন, চক্রটি দেশি-বিদেশি জাল মুদ্রা তৈরি করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে।

মহিউদ্দিন জানান, চক্রটি প্রথমে মেইলে বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ করে ডলারের ব্যবসা করার প্রস্তাব দেয়। পরে কৌশলে জাল ডলার দিয়ে প্রতারণা করে আসছিল।তাদের কারও ভিসার মেয়াদ নেই জানিয়ে এই র‌্যাব কর্মকর্তা বলেন, তাদের কাছে অবৈধ মোবাইল সিমও পাওয়া গেছে।